advertisement
আপনি দেখছেন

১৯৮৬ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত বিশ্বকাপের সবচেয়ে স্মরণীয় ঘটনা কোনটি? সবাই এক বাক্যে দিয়েগো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলের কথাই বলবেন। যার জন্য কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় ইংল্যান্ড। বিষয়টি আজও মনে রেখেছেন দলটির গোলরক্ষক পিটার শিলটন। ফুটবল জাদুকর ম্যারাডোনার বিদায়ে সেটা স্মরণ করলেন সাবেক এই ইংলিশ খেলোয়াড়।

hand of god

কার্ডিয়াক অ্যারেস্টে গত বুধবার (২৫ নভেম্বর) রাতে না ফেরার দেশে পাড়ি জমান ম্যারাডোনা। এরপর থেকেই শোকের মাতম চলছে ভক্ত-সমর্থক, বর্তমান-সাবেক খেলোয়াড়দের মাঝে। সাবেক আর্জেন্টাইন অধিনায়ককে নিয়ে স্মৃতিচারণের পাশাপাশি নিজেদের অনুভূতি ব্যক্ত করছেন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

‘হ্যান্ড অব গড’ খ্যাত স্মরণীয় সেই গোলটির কথা মনে করতে গিয়ে শিলটন বলেন, ‘কিছু বুঝে ওঠার আগেই মুহূর্তেরও কম সময়ের মধ্যে ঘটনাটি ঘটে গেছে। রেফারিও বুঝতে পারেননি। উদযাপন করার আগে ম্যারাডোনা একাধিকবার পেছনে ফিরে তাকিয়েছিলেন। রেফারি বাঁশি বাজায় কিনা, সেটাই হয়তো দেখতে চেয়েছিলেন তিনি। আসলে অন্য সবার মতো রেফারিও বোকা বনে গিয়েছিল।

maradona new 1

ম্যারাডোনার তুলনা তিনি নিজেই, এ নিয়ে শিলটনের কোনো সন্দেহ নেই। ‘ম্যারাডোনা গ্রেটদের মধ্যে অন্যতম। যদিও উত্তেজনাবশত ওই গোলটি হয়ে গিয়েছিলো। আমি মনে করি, এটা তার শ্রেষ্ঠত্বের পথে বাঁধা হবে না।’

sheikh mujib 2020