advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস প্রাদুর্ভাবে স্থগিত করা হয়েছিল বিশ্বকাপ বাছাইপর্বের কোপা আমেরিকা অঞ্চলের খেলা। যা আগামী মাসের শুরুতে অনুষ্ঠিত হবে। এ যাত্রায় ব্রাজিলের দুটি ম্যাচ আছে। যেখানে তাদের প্রতিপক্ষ ইকুয়েডর ও প্যারাগুয়ে। এই ম্যাচ দুটির জন্য শুক্রবার রাতে পূর্ণশক্তির দল ঘোষণা করেছে ব্রাজিল কনফেডারেশন ফুটবল।

brazil argentina copa 2019

ম্যাচ দুটো গত বছরের শেষ দিকে মাঠে গড়ানোর কথা ছিল। করোনার কারণে তা পেছানো হয়। আগামী মাসে বল মাঠে গড়াচ্ছে। মহাদেশীয় দুই প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হবে ব্রাজিল। গুরুত্বপূর্ণ ম্যাচ দুটির জন্য শক্তিশালী দল ঘোষণা করেছেন সেলেকাও প্রধান কোচ টিটে। ২৪ সদস্যের ঘোষিত দলে ফিরেছেন অভিজ্ঞ দুই ফুটবলার নেইমার ও দ্যানি আলভেজ।

আগামী ৪ জুন ইকুয়েডর এবং চারদিন পর প্যারাগুয়ের বিপক্ষে খেলবে ব্রাজিল। প্রথমটা ঘরের মাঠে দ্বিতীয়টা প্রতিপক্ষের মাঠে। ম্যাচ দুটোর জন্য নেইমারের ফেরাটা প্রত্যাশিতই ছিল। কিন্তু চমক হিসেবে এলো ৩৮ বছর বয়সী আলভেজের ফেরাটা। এই রাইট ব্যাককে ফেরানো নিয়ে টিটের ব্যাখ্যা, ‘ও ভালো খেলছে এবং জাতীয় দলে ওর ভালো অতীত আছে। ওর উপস্থিতি দলকে আরো শক্তিশালী করতে পারে।’

বাছাইপর্বে ইতোমধ্যে চার রাউন্ড খেলেছে ব্রাজিল। জিতেছে সবকটিতে। যার একটিতেও খেলা হয়নি দলের সেরা গোলরক্ষক অ্যালিসন বেকারের। প্রথম দুই ম্যাচে দলে থাকলেও চোটের কারণে খেলতে পারেননি তিনি। ঘোষিত দলে ফিরেছেন লিভারপুলের শেষ প্রহরী। তবে দলে জায়গা হয়নি অভিজ্ঞ ডিফেন্ডার মার্সেলোর।

neymar brazil

প্রসঙ্গত, বাছাইপর্বে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল। ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। তিনে থাকা ইকুয়েডরের পয়েন্ট নয়।

বাছাই পর্বে  ব্রাজিল দল:

গোলরক্ষক: এডারসন, অ্যালিসন বেকার ও ওয়েভারটন

ডিফেন্ডার: দ্যানি আলভেজ, ড্যানিলো, রেনান লোডি, থিয়াগো সিলভা, অ্যালেক্স সান্দ্রো, এডার মিলিতাও, লুকাস ভেরিসিমো, মার্কুইনহস।

মিডফিল্ডার: ফ্যাবিনহো, ক্যাসেমিরো, লুকাস মাকুয়েতা, ফ্রেড, ডগলাস লুইস, এভারটন রিবেইরো

ফরওয়ার্ড: রবার্তো ফিরমিনো, এভারটন, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো, গাব্রিয়েল বার্বোসা, রিচার্লিশান, নেইমার, ভিনিচিয়াস জুনিয়র

ব্রাজিল, বিশ্বকাপ বাছাইপর্ব, ইকুয়েডর, প্যারাগুয়ে, নেইমার, অ্যালিসন, ফেরা, মার্সেলো, আলভেজ