advertisement
আপনি দেখছেন

শ্রীলঙ্কাকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে প্রত্যাশিত সূচনা করেছে বাংলাদেশ ফুটবল দল। আজ দ্বিতীয় ম্যাচেও দুর্দান্ত পারফর্ম করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। পিছিয়ে থেকেও দশজনের দল নিয়ে ভারতকে ১-১ গোলে রুখে দিয়েছেন জামাল ভূঁইয়া অ্যান্ড কোং। এই ড্র বাংলাদেশের কাছে জয়ের সমতুল্য।

manvir singh bangladesh india saff championship 2021

মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে ম্যাচজুড়ে ভারতের সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই করেছে বাংলাদেশ। কিন্তু প্রথমার্ধের ২৬ মিনিটে ধাক্কা খায় অস্কার ব্রুজনের দল। জামালদের জালে বল জড়িয়ে ভারতকে এগিয়ে দেন সুনিল ছেত্রী। বাংলাদেশকে পেলেই যেন জ্বলে ওঠেন ভারতীয় অধিনায়ক।

সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। কিন্তু সমতায় ফেরার আশাটা নিরাশায় রূপ নেয়। আরো বড় ধাক্কা খায় দল। ৫৪ মিনিটে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। বাংলাদেশ নেমে আসে ১০ জনের দলে। তবে বিশ্বনাথের লাল কার্ড নিয়ে প্রশ্নের অবকাশ আছে যথেষ্ঠই। ধারণা করা হচ্ছিল ম্যাচটা ওখানেই শেষ।

bangladesh celebrate a goal

হারের আশঙ্কায় পড়ে বাংলাদেশ। কিন্তু ম্যাচটা হারার আগে হারল না ব্রুজনের দল। একজন কম নিয়েই ভারতের বিপদসীমায় একের পর এক আক্রমণ গড়ে তোলে লাল-সবুজ শিবির। ফলটাও বাংলাদেশ পেয়েছে হাতে-নাতেই। ৭৪ মিনিটে ইয়াসিন আরাফাতের দুর্দান্ত হেড বল খুঁজে নেয় ভারতের জালের ঠিকানা।

উৎসবে মেতে ওঠে বাংলাদেশ দল। ম্যাচের বাকি সময় ভারত ব্যবধান গড়ার চেষ্টা করে। কিন্তু তাদের সব চেষ্টা মাটি করে দেয় বাংলাদেশ। জামালরাও জয়সূচক গোলের সুযোগ পেয়েছিলেন। তা হয়নি। তাতে মোটেও হতাশ নন ব্রুজনের শিষ্যরা। কারণ এই ড্র যে জয়ের চেয়ে কোনো অংশে কম নয়।

এর আগে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে কলকাতায় গিয়ে ভারতের সঙ্গে একই ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশ। দুই বছর আগে সেই ম্যাচে অবশ্য শেষ সময়ে গোল হজম করে জয় হাতছাড়া করেন জামালরা। আজকের ম্যাচ যেন ঠিক সেই ম্যাচের চিত্রনাট্য। পার্থক্য কেবল লাল কার্ডে।

দুর্দান্ত এই ড্রয়ে ফাইনালের পথে একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। একই সঙ্গে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে দল। দুই ম্যাচে চার পয়েন্ট জামাল অ্যান্ড কোংয়ের। বাংলাদেশকে জায়গা দিয়ে দুইয়ে নেমে গেছে নেপাল। এক ম্যাচে তিন পয়েন্ট তাদের। এক ম্যাচে এক পয়েন্ট নিয়ে ভারত এখন তিনে। প্রথম ম্যাচে হারা মালদ্বীপ ও শ্রীলঙ্কা টেবিলের আছে তলানিতে।