advertisement
আপনি দেখছেন

কয়েক সপ্তাহ ধরেই খবরটা শোনার মানসিক একটা প্রস্তুতি নিয়েছিল ক্লাব ফুটবল দুনিয়া। অপেক্ষা ছিল আনুষ্ঠানিক ঘোষণার। সেটা না করে বরং বিলম্ব করছিল বার্সেলোনা। আসলে ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার সঙ্গে প্রধান কোচ রোনাল্ড কোম্যানের ব্যক্তিগত সম্পর্কটাই অন্তরায় হয়ে দাঁড়ায়।

koeman sadরোনাল্ড কোম্যান

স্প্যানিশ মিডিয়ার দাবি এমনই। তাছাড়া খেলোয়াড়ি ক্যারিয়ারে কাতালানদের অনেক কিছু দিয়েছেন কোম্যান। ন্যূনতম সম্মান এবং সুযোগ তার প্রাপ্য ছিল। সেটা পেয়েছেনও। কিন্তু কাজে লাগাতে পারলেন না। স্প্যানিশ লা লিগায় পরপর দুই ম্যাচ হেরে খোয়ালেন স্বপ্নের চাকরিটা।

কদিন আগে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে এল ক্লাসিকোতে চিরশত্রু রিয়াল মাদ্রিদের কাছে ২-১ গোলে হারে বার্সা। সেই হারের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই অঘটনের শিকার হলো তারা। বুধবার রাতে রায়ো ভায়োকানোর মাঠে গিয়ে কাতালানরা হেরে গেল ১-০ গোলে। তাতেই ভেঙে গেছে ক্লাব কর্তাদের ধৈর্যের বাঁধ।

joan laporta 4বার্সা সভাপতি হুয়ান লাপোর্তা

ভায়োকানো ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই কোম্যানকে অব্যাহতি দিয়েছে বার্সেলোনা কর্তৃপক্ষ। তাতেই শেষ হলো ১৪ মাসের একটা অধ্যায়। এই সময়ে কাতালানদের উল্লেখযোগ্য কেবল কোপা ডেল রের শিরোপা জেতান তিনি। আর লা লিগায় গত মৌসুম শেষ করতে হয়েছে টেবিলের তিনে থেকে।

চলতি মৌসুমে শুরু থেকেই নিজেদের হারিয়ে খুঁজছে বার্সেলোনা। মূলত লিওনেল মেসির প্রস্থানটাই ক্লাবের বারোটা বাজিয়ে দিয়েছে। সার্জিও অ্যাগুয়েরো, মেম্ফিস ডিপেইরা এলেও মেসির শূন্যতা পুষিয়ে দিতে পারেননি। ডিপেই তো কাল পেনাল্টিই মিস করে বসলেন। অন্যথায় অন্তত পয়েন্ট পেতে পারতো বার্সা।

লা লিগার চলতি মৌসুমে এটা তৃতীয় হার বার্সেলোনার। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে পঞ্চম হার। এছাড়া লিগে তিন ম্যাচে ড্র করেছে কোম্যানের দল। ১০ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে তালিকার নবম স্থানে আছে প্রাক্তন চ্যাম্পিয়নরা। শীর্ষে থাকা চার দলের সঙ্গে তাদের ব্যববধান অবশ্য বেশি নয়, মাত্র ছয়!

শেষ চার ম্যাচের তিনটিতে হারার পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বার্সেলোনা কোম্যানকে ‘লাল কার্ড’ দেওয়ার খবরটি জানায়। কাল রাতে ওই বিবৃতিতে বলা হয়, ‘রায়ো ভায়োকানো ম্যাচ শেষে ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা তাকে (কোম্যানকে) সিদ্ধান্ত (সরিয়ে দেওয়ার) জানিয়েছেন। বৃহস্পতিবার দলকে শুভ বিদায় বদলবেন রোনাল্ড কোম্যান।’

অনেকদিন ধরেই কোম্যানের ভবিষ্যত নিয়ে কানাঘুষা চলছিল সংবাদ মাধ্যমে। সবসময়ই তার পাশে ছিলেন ক্লাব সভাপতি লাপোর্তা। কিন্তু পিঠ দেয়ালে ঠেকে গেলে সিদ্ধান্ত নিতেই হয়। ক্লাবের স্বার্থেই বরখাস্ত করা হলো ৫৮ বছর বয়সী অভিজ্ঞ এই কোচকে। ইতোমধ্যে তার উত্তরসূরি খুঁজতে শুরু করেছে বার্সা।

কাল রাতে ম্যাচ শেষে ক্লাবের বেহাল দশার কারণ ব্যাখ্যা করলেন কোম্যান। বলেছেন, ‘বলা হচ্ছে আমরা ভালো জায়গায় নেই (লিগ টেবিলে)। দল ভারসাম্য হারিয়েছে। ক্লাব কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারিয়েছে। সাম্প্রতিক মৌসুমগুলোতে অন্যরা শক্তিশালী হয়েছে। কিন্তু আমরা কিছু করে দেখাতে পারিনি।’

ক্লাবের আরেক কিংবদন্তি জাভি হার্নান্দেজ বার্সার সম্ভাব্য পরবর্তী কোচ হওয়ার দৌড়ে আছেন। বর্তমানে কাতারি ক্লাব আল সাদে আছেন তিনি। তার দুর্দান্ত পারফম্যান্সে সম্প্রতি টানা ৩৪ ম্যাচ অজেয় থাকার গৌরব অর্জন করেছে আল সাদ। এ ছাড়া ইন্টার মিলান, জুভেন্টাস, চেলসির প্রাক্তন কোচ অ্যান্তনিও কন্তেও আছেন বার্সার পছন্দের তালিকায়।