advertisement
আপনি পড়ছেন

শেষ হয়েছে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের খেলা। প্রায় তিন মাসের লড়াই শেষে ইতোমধ্যে নক আউট পর্ব নিশ্চিত করেছে ১৫ দল। বিরুপ আবহাওয়ার কারণে পিছিয়ে গেছে আটালান্টা এবং ভিয়ারিয়ালের মধ্যকার ম্যাচ। যা আজ রাতেই অনুষ্ঠিত হবে। এরপরই জানা যাবে কোন ১৬ দল খেলবে শেষ ষোলতে।

champions league trophyচ্যাম্পিয়নস লিগের শিরোপা

আটালান্টা এবং ভিয়ারিয়ালের ম্যাচ বাকি থাকলেও নিশ্চিত হয়েছে শেষ ষোল’র সময়সূচি। প্রথম লেগের ম্যাচগুলো হবে ২০২২ সালের ১৫, ১৬, ২২ এবং ২৩ ফেব্রুয়ারি। এরপর ৮, ৯, ১৫ এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে দ্বিতীয় লেগের খেলা। শেষ ষোল’র ড্র অনুষ্ঠিত হবে আগামী ১৩ ডিসেম্বর। সেদিনই জানা যাবে কোন দল কার মোকাবেলা করবে।

এবারের চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে বড় অঘটনের শিকার হয়েছে স্প্যানিশ লা লিগার শীর্ষ দল বার্সেলোনা। গ্রুপ পর্বের বাঁধা অতিক্রম করতে পারেনি জাভি হার্নান্দেজের শিষ্যরা। এর আগে সবশেষ ২০০০-০১ মৌসুমে ইউরোপ শ্রেষ্ঠত্বের মঞ্চে এমন তিক্ত অভিজ্ঞতার সাক্ষী হয়েছিল রেকর্ড দুইবারের হেক্সজয়ীরা।

শেষ মুহুূর্তের নাটকীয়তায় চ্যাম্পিয়নস লিগের টিকিট হাতে পেয়েছিল জুভেন্টাস। তবে মূল আসরে এসে এখন পর্যন্ত দুর্দান্ত দাপট দেখিয়েছে তারা। ‘এইচ’ গ্রুপের শীর্ষে থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে ম্যাসিমিলিয়ানো আলেগ্রির দল এবং ইতালিয়ান সিরিআ’র জায়ান্টরা। রানার্সআপ হয়ে তাদের সঙ্গী হয়েছে গতবারের চ্যাম্পিয়ন, টমাস টুখেলের দল চেলসি।

গ্রুপ সেরা হওয়া বাকি দলগুলো হল- ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, লিল, লিভারপুল এবং আয়াক্স।

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোল নিশ্চিত করা ১৫ দল: ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, রিয়াল মাদ্রিদ, পিএসজি, অ্যাটলেটিকো মাদ্রিদ, আয়াক্স, স্পোর্টিং সিপি, ইন্টার মিলান, বায়ার্ন মিউনিখ, বেনফিকা, লিল, রেড বুল সালসবার্গ, চেলসি এবং জুভেন্টাস (আটালান্টা-ভিয়ারিয়াল ম্যাচে বিজয়ী দল এই ১৫ দলের সাথে নকআউটে খেলবে)।