advertisement
আপনি পড়ছেন

এফএ কাপের শেষ চারের ম্যাচে গতকাল লিভারপুলের প্রতিপক্ষ ছিল ম্যানচেস্টার সিটি। হিলসবরো ট্রাজেডির ৩৩তম বার্ষিকী উপলক্ষে ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হওয়ার আগে এক মিনিট নিরবতা পালনের কথা বলা হয়েছিল। কিন্তু সিটির ভক্তদের কারণে পুরোটা সময় নিরবতা পালন করা সম্ভব হয়নি। এজন্য লিভারপুলের কাছে ক্ষমা চেয়েছে সিটিজেনরা।

city and liverpool 5সিটির বিপক্ষে মাঠে নেমেছিল লিভারপুল

১৯৮৯ সালের ১৫ এপ্রিল। সেদিন শেফিল্ড ওয়েনসডে ক্লাবের হিলসবরো স্টেডিয়ামে এফএ কাপের সেমিফাইনালে মুখোমুখি হয় রিভারপুল এবং নটিংহাম ফরেস্ট। ম্যাচ চলাকালীন হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে প্রাণ হারান ৯৭ জন লিভারপুল সমর্থক। নিহতদের সম্মানে এক মিনিট নিরবতা পালনের ঘোষণা দেন রেফারি মাইকেল অলিভার।

বাঁধ সাধে সিটির কিছু সমর্থক। নিরবতা পালনের সময় লিভারপুল ক্লাব, সমর্থক এবং হিলসবরো ট্রাজেডিতে ক্ষতিগ্রস্ত মানুষদের দুয়ো দিতে শুরু করেন তারা। পিনপতন নিরবতার মধ্যে ওয়েম্বলিতে সেটা কানে ধরা দিয়েছে খুব সহজেই। এজন্য বাধ্য হয়ে এক মিনিট না হতেই নিরবতা পালন বন্ধ করে দেন রেফারি।

liverpool teamসিটিকে হারিয়েছে লিভারপুল

আলোচিত ম্যাচটিতে সিটি শেষ হাসি হাসতে পারেনি। ৩-২ গোলের জয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে লিভারপুল। ম্যাচ শেষে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়ে সিটি লেখেছে, ‘নিরবতা পালনের সময় কিছু সমর্থকের কাণ্ডে ম্যানচেস্টার সিটি হতাশা প্রকাশ করছে। লিভারপুলের সঙ্গে সংশ্লিষ্ট সবার কাছে ক্ষমা চায় সিটি।’

সমর্থকরা এমন কাণ্ড করলেও সিটির ওপর কোনো ক্ষোভ নেই লিভারপুলের। দলটির হেড কোচ সাংবাদিকদের বলেন, ‘সিটিকে আমরা ক্ষমা করে দিয়েছি। আমরা জানি, তারা ক্লাব হিসেবে এমন নয়। সমস্যা হলো কিছু মানুষ পরিস্থিতি বোঝার চেষ্টা করে না। সমর্থকদের এমন কাণ্ডের সাথে সিটির কোনো সংশ্লিষ্টতা নেই। তাই আমরা ওদের ক্ষমা করে দিয়েছি।’