advertisement
আপনি পড়ছেন

শেষ ষোলতে প্যারিস সেন্ট জার্মেই, পিএসজি এবং কোয়ার্টার ফাইনালে চেলসিকে হারিয়ে চলমান উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে রিয়াল মাদ্রিদ। এতদূর পৌঁছাতে গ্যালাকটিকোদের কোনো ভূমিকা দেখছেন না আন্তোনিও কাসানো। ইতালির সাবেক এই ফুটবলার মনে করেন, ভাগ্যের জোরে শেষ চারে পৌঁছেছে রিয়াল মাদ্রিদ।

real madrid team 5রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের একাংশ

রাউন্ড অব সিক্সটিনের প্রথম লেগে গত ১৬ ফেব্রুয়ারি পার্ক দে প্রিন্সেসে রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে পিএসজি। ফিরতি লেগে ১০ মার্চ এস্তাদিও সান্টিয়াগো বার্নাব্যুতেও শুরুতে এগিয়ে ছিল মাওরিসিও পচেত্তিনোর দল। করিম বেনজেমার অতিমানবীয় পারফরম্যান্সের কল্যাণে ঘুরে দাঁড়িয়ে ৩-১ ব্যবধানে জয় তুলে নেয় স্বাগতিকরা। হ্যাটট্রিক করেন ফরাসি স্ট্রাইকার। দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে এগিয়ে থেকে শেষ আটের টিকিট কাটে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

কোয়ার্টার ফাইনালে বিপরীত চিত্র দেখেছে রিয়াল মাদ্রিদ। অ্যাওয়ে ম্যাচে ৭ এপ্রিল চেলসির ঘরের মাঠ স্ট্যাম্পফোর্ড ব্রিজ থেকে ৩-১ গোলের জয় নিয়ে ফিরেছে মাদ্রিদের দলটি। ফিরতি লেগে টমাস টুখেলের দলের কাছে পেরে উঠেনি স্বাগতিকরা। হেরেছে ৩-২ গোলে। সেদিনও লস ব্লাঙ্কোসদের ত্রাতা ছিলেন বেনজেমা। অতিরিক্ত সময়ের ষষ্ঠ মিনিটে লক্ষ্যভেদ করেন ৩৩ বছর বয়সী তারকা।

antonio cassano 2কাসানো

দুই লেগ শেষে রিয়াল মাদ্রিদের ৫-৪ ব্যবধানের অগ্রগামিতায় বিদায় ঘটেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেলসির। সেমিফাইনালে স্প্যানিশ জায়ান্টরা পেয়েছে ম্যানচেস্টার সিটিকে। শিরোপা নির্ধারণী ম্যাচের মিশনে প্রথম পর্বে ২৭ এপ্রিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটির মাঠে খেলবে তারা।

কাসানোর মতে, সব সময় ভাগ্য রিয়াল মাদ্রিদের হয়ে কাজ করবে না। তখন বাজে পরিস্থিতিতে পড়তে হবে দলটিকে। ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে খেলা সাবেক ডিফেন্ডার গণমাধ্যমকে বলেন, ‘রিয়াল মাদ্রিদ খুব বাজে ফুটবল খেলছে। পিএসজি এবং চেলসিকে তারা ভাগ্যের জোরে হারিয়েছে। এই ভাগ্য চিরদিন সহায় হবে না।’