advertisement
আপনি পড়ছেন

গেল বছরের নভেম্বরে সরিয়ে দেওয়া হয় ওলে গানার সুলশারকে। তার জায়গায় ভারপ্রাপ্ত কোচ হিসেবে রালফ রাংনিককে নিয়োগ দেয় ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু জার্মান কোচের অধীনেও ভাগ্য পাল্টায়নি রেড ডেভিলসদের। তার ভবিষ্যত নিয়েও দেখা দেয় অনিশ্চয়তা। দুদিন আগে লিভারপুলের মাঠে ৪-০ গোলে ম্যানইউর হারটাই নির্ধারণ করে দিল রাংনিকের ভাগ্য।

erik ten hag 2022

জার্মান কোচের সঙ্গে পাকাপাকি চুক্তিতে যাচ্ছে না ম্যানচেস্টার ইউনাইটেড। কোচ পাল্টানোর সিদ্ধান্ত নেয় ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসের সেরা দলটি। বৃহস্পতিবার তো নতুন কোচের নামও ঘোষণা করেছেন কর্তৃপক্ষ। আগামী মৌসেুম থেকে রেড ডেভিলসদের ডাগ আউটে দাঁড়াবেন এরিক টেন হাগ। আয়াক্স কোচের সঙ্গে ম্যানইউর চুক্তি হয়েছে তিন বছরের। চাইলে ৫২ বছর বয়সী ডাচ কোচের সঙ্গে এক বছর চুক্তির মেয়াদ বাড়াতে পারবে ইংলিশ ক্লাবটি।

২০১৩ সালে নির্বাসনে চলে যান ম্যানইউর ইতিহাসের সেরা কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন। স্কটিশ কিংবদন্তি অবসরে যাওয়ার পর এখন অবধি বেশ কয়েকজন কোচকে নিয়োগ দিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। কিন্তু থিতু হতে পারেননি কেউ। ফার্গির বিদায়ের পর টেন হাগ হতে যাচ্ছেন ক্লাবের পঞ্চম স্থায়ী কোচ। তাতে করে চাকরিটা পাকাপাকি করা হলো না রাংনিকের।

ক্রিশ্চিয়ানো রোনালদোদের কোচ হওয়া পর ভীষণ উচ্ছ্বসিত টেন হাগ বলেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হতে পারাটা অনেক সম্মানের। চ্যালেঞ্জ নিতে আমার তর সইছে না। আমি এই ক্লাবের দুর্দান্ত ইতিহাস এবং সমর্থকদের অবেগটা জানি। ক্লাবের এই পরিস্থিতির উন্নতি করতে সামর্থ্য মতো চেষ্টা করব।’

ইংলিশ প্রিমিয়ার লিগে এই মুহূর্তে পয়েন্ট তালিকার ছয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। লিগের বাকি আছে আরো পাঁচ ম্যাচ। সামনের সবকটি ম্যাচেই জিততে হবে রেড ডেভিলসদের। ম্যাচগুলো রাংনিকের অধীনেই খেলবে ম্যানইউ। সবকটি ম্যাচে জিতলেও সেরা চারে থাকা ক্লাবের জন্য নিশ্চিত নয়। অমঙ্গল কামনা করতে হবে লন্ডনের ক্লাবগুলোর জন্য।

ম্যানইউর ওপরে আছে লন্ডনের তিন ক্লাব যথাক্রমে আর্সেনাল, টটেনহাম ও চেলসি। ৩১ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে চেলসি আছে তিনে। এক ম্যাচ বেশি খেলে পাঁচ পয়েন্ট পিছিয়ে চার ও পাঁচে আছে যথাক্রমে টটেনহাম ও আর্সেনাল। ৩৩ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে ম্যানইউর অবস্থান তালিকার ষষ্ঠস্থানে।

টেন হাগের অধীনে টানা তিনবার ডাচ লিগের শিরোপা জিতেছে আয়াক্স। এবারো ট্রফি জয়ের পথে এগিয়ে আছে তারা। ২৯ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে টেন হাগের আয়াক্স। চার পয়েন্ট পিছিয়ে দুইয়ে আছে পিএসভি আইন্দোফেইন। লিগ বাকি আছে আরো পাঁচ রাউন্ড। এরপরই নতুন পরবর্তী ছুটি। ছুটি কাটিয়ে ম্যানইউতে যোগ দেবেন ডাচ কোচ।