advertisement
আপনি পড়ছেন

পেপ গার্দিওলার হাত ধরে ইংলিশ প্রিমিয়ার লিগের সদ্য সমাপ্ত আসরের শিরোপা ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। ধারণা করা হয়েছিল, ব্রিটেনের শীর্ষ লিগের সেরা ম্যানেজার নির্বাচিত হবেন গার্দিওলা। কিন্তু বার্সেলোনার সাবেক বসকে পেছনে ফেলে পুরস্কারটি বাগিয়ে নিয়েছেন লিভারপুলের ক্লাসের হেড মাস্টার ইয়ুর্গেন ক্লপ।

jurgen kloop 6ক্লপের অধীনে ইতোমধ্যে দুটি শিরোপা জিতেছে লিভারপুল

দুই নম্বরে থেকে প্রিমিয়ার লিগ শেষ করেছে লিভারপুল। মৌসুম শুরুর প্রথম অংশে আধিপত্য দেখায় ম্যানসিটি। দ্বিতীয় অংশে অসাধারণ ধারাবাহিকতায় লড়াই জমিয়ে তোলে লিভারপুল। এই দুই দলের লড়াইয়ের কারণে লিগ শিরোপা নিষ্পত্তি হয়েছে ৩৮তম রাউন্ডে এসে। অ্যানফিল্ডে গত ২২ মে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে ৩-১ গোলে হারিয়েও শ্রেষ্ঠত্বের মুকুট পড়তে পারেনি রেডরা। একই দিন অ্যাস্টন ভিলার বিপক্ষে ৩-২ গোলের জয় তুলে নেয় ম্যানসিটি।

ম্যানসিটি শেষ হাসি হাসায় তিন বছরের মধ্যে দ্বিতীয় প্রিমিয়ার লিগের শিরোপা জেতার সুযোগ থেকে বঞ্চিত হয়েছে লিভারপুল। দল চ্যাম্পিয়ন না হলেও দ্বিতীয়বারের মতো লিগটির সেরা কোচ নির্বাচিত হয়েছেন ক্লপ। এর আগে ২০১৯-২০ মৌসুমেও পুরস্কারটি জিতেছিলেন সাবেক এই জার্মান ফুটবলার।

pep guardiola sad 4দলকে লিগ জিতিয়েও সেরা কোচের পুরস্কার পাননি গার্দিওলা

প্রিমিয়ার লিগের সেরা কোচ হওয়ার সংক্ষিপ্ত তালিকায় ক্লপ এবং গার্দিওলা ছাড়াও ছিলেন থমাস ফ্রাঙ্ক (ব্রেন্টফোর্ড), এডি হাউ (নিউক্যাসল ইউনাইটেড) এবং প্যাট্রিক ভিয়েরা (ক্রিস্টাল প্যালেস)। ৯২ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করেছে লিভারপুল। ২৮ জয় এবং আট ড্রয়ের বিপরীতে মাত্র দুটি ম্যাচে হারের মুখ দেখেছে জায়ান্টরা। প্রতিপক্ষ দুটি হল ওয়েস্টহাম এবং লিস্টার সিটি।

প্রিমিয়ার লিগের শিরোপা হাতছাড়া হলেও ক্লপের অধীনে কারাবাও কাপ এবং এফএ কাপ জিতেছে লিভারপুল। উভয় প্রতিযোগিতায় টমাস টুখেলের দল চেলসিকে টাইব্রেকারে হারিয়েছে তারা। লিভারপুলের সামনে এখন চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তোলার লড়াই। ক্লাব সেরাদের আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে আগামী ২৯ মে স্তাদে দে ফ্রান্সে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে ক্লপের শিষ্যরা।

চ্যাম্পিয়নস লিগের আসন্ন ফাইনালে প্রতিশোধের সুযোগ থাকছে লিভারপুলের সামনে। ২০১৭-১৯ মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছে হেরে রানার্সআপ হয়েছিল ইংল্যান্ডের প্রতিনিধিরা। যদিও তার পরের মৌসুমের ফাইনালে স্বদেশি ক্লাব টটেনহাম হটস্পারকে হারিয়ে সে ক্ষতে প্রলেপ দেয় দলটি।