advertisement
আপনি পড়ছেন

কয়েক বছর ধরেই আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বার্সেলোনা। টিভি স্বত্ব বিক্রি করে কিছুটা হলেও প্রয়োজনীয় অর্থের সংকুলান করল কাতালান জায়ান্টরা। আগামী মৌসুমের জন্য ২৬৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে সম্প্রচার স্বত্ব বিক্রি করল তারা। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে খবরটি নিশ্চিত করেছে স্প্যানিশ ক্লাবটি।

barcelona president laportaক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা

তবে নির্দিষ্ট কাউকে সম্প্রচারের অনুমতি দেয়নি বার্সেলোনা। কয়েকটি টিভি চ্যানেলকে দেওয়া হয়েছে তা। তাদের টিভি স্বত্ব বিক্রি নিয়ে অবশ্য গত দুই বছর ধরে অনেক জটিলতা হয়েছে। ২৫ বছরের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রির গুঞ্জনও উঠেছিল। যদিও আত্মঘাতী কোনো সিদ্ধান্ত নেয়নি বার্সা। ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার মতে ওটা ছিল ঝুঁকিপূর্ণ।

এক সংবাদ বিবৃতিতে বার্সেলোনা বলেছে, ‘প্রতিযোগিতার বাজার টিকে থাকতে এবং ক্লাবের আর্থিক অবস্থার উন্নতিতে এটা বড় একটা পদক্ষেপ।’ টিভি স্বত্ব সম্প্রচার বণ্টনের কাজে সহায়তা করেছে ‘সিক্সথ স্ট্রিট’। তাদের সঙ্গে সম্প্রতি চুক্তি করেছে বার্সা। এমনিতেই আর্থিক সমস্যা চলছিল বার্সার। গত বছর লিওনেল মেসি চলে যাওয়ার পর তা আরো বাজে অবস্থায় পৌঁছায়।

barcelona logo 5টিভি স্বত্ব বিক্রি করল বার্সা

আর্জেন্টাইন সুপারস্টার শৈশবের ক্লাব ছেড়ে যোগ দেন ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি)। তাতে করে প্যারিসিয়ানদের রমরমা বাণিজ্য হলেও ধস নামে বার্সায়। সরে দাঁড়ায় পৃষ্ঠপোষকেরা। কমে আসে বিজ্ঞাপন। আরো সংকটে পড়ে বার্সা। ক্লাবের প্রেসিডেন্টের দায়িত্বে ফেরার পর আর্থিক সংকট মোকাবেলা করাটাই লাপোর্তার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে ওঠে।

ধীরে ধীরে চ্যালেঞ্জ মোকাবেলা করছেন লাপোর্তা। খেলোয়াড়দের পারিশ্রমিক কমিয়েছেন তিনি। বিক্রি করে দিয়েছেন অনেক তারকা ফুটবলারকে। নতুন খেলোয়াড় কিনতেও যথেষ্ঠ মিতব্যয়ী হয়ে উঠেছেন এই সংগঠক। সবশেষ টিভি স্বত্ব বিক্রি করে যেন সংকট আরো কমিয়ে আনল কাতালান জায়ান্টরা।