advertisement
আপনি দেখছেন

দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশি দেশ ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতা বরাবরই দুদেশের ক্রীয়াঙ্গনকে প্রভাবিত করেছে। সম্প্রতি বছরগুলোতে সেটা আরও বেশি দেখা যাচ্ছে। গত বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ না খেলার দাবিও তুলেছিলেন ভারতের অনেকে। তবে শেষ পর্যন্ত খেলতে হয়েছে ভারতকে। এবারের কাবাডি বিশ্বকাপেও ঘটলো এমন ঘটনা।

indian kabaddi team champion

আগামী বছরের জানুয়ারিতে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে কাবাডি বিশ্বকাপ। ভারত আগেই পাকিস্তানের মাটিতে বিশ্বকাপ আয়োজনের বিষয়ে আপত্তি জানিয়েছিল। পরে পাকিস্তানে খেলতে না যাওয়ারও ঘোষণা দেয়। তবে দুটির একটিও কর্ণপাত করেনি বিশ্বকাবাডির নিয়ন্ত্রক সংস্থা। উপায়ন্তু না দেকে পাকিস্তানে খেলতে যেতে সম্মত হয়েছে ভারত।

পাকিস্তানে খেলতে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় কাবাডি ফেডারেশন। পাকিস্তানের কাবাডি ফেডারেশনের সেক্রেটারি রানা মোহাম্মদ সারওয়ার বলেন, ‘পাকিস্তানের মাটিতে কাবাডির সবচেয়ে বড় টুর্নামেন্ট খেলতে ১৭ সদস্যের একটি দল পাঠাবে ভারত। তারা দল পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে।’

কাবাডি বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে পাকিস্তানের লাহোর, ফয়সালাবাদ, কারতারপুর ও নানকানা সাহিবে। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে লাহোরে।