advertisement
আপনি দেখছেন

দুর্দান্ত সময় কাটছে দেশসেরা আর্চার রোমান সানার। গত বছর থেকেই নিজের ক্যারিয়ারের সেরা সময় উপভোগ করছেন তিনি। এবার বিশ্বসেরা আর্চারদের সংক্ষিপ্ত তালিকায়ও জায়গা করে নিলেন। সুযোগ রয়েছে ২০১৯ সালের বিশ্বসেরা আর্চার নির্বাচিত হওয়ার।

roman sana archer

বিগত বছর বাংলাদেশের দ্বিতীয় ক্রীড়াবিদ হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেন রোমান সানা। ওয়ার্ল্ড আর্চারিতে দেশকে এনে দিয়েছেন প্রথম পদক। এশিয়া কাপ টুর্নামেন্টে জিতেছেন স্বর্ণপদক। এসএ গেমসে মোট ৩টি স্বর্ণ জিতেছেন দেশসেরা এই তারকা।

মঙ্গলবার বিভিন্ন ক্যাটাগরিতে ২০১৯ সালের বর্ষসেরাদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড আর্চারি ফেডারেশন। এর মধ্যে ‘বর্ষসেরা পুরুষ রিকার্ভ আর্চার’ ও ‘ব্রেক থ্রু’ ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন রোমান সানা। এছাড়া বর্ষসেরা কোচের তালিকায় মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ জাতীয় আর্চারি দলের কোচ মার্টিন ফ্রেডরিক।

‘রিকার্ভ পুরুষ’ ক্যাটাগরিতে রোমান সানার সঙ্গে মনোনয়ন পেয়েছেন- যুক্তরাষ্ট্রের ব্র্যাডলি এলিসন, দক্ষিণ কোরিয়ার লি উ সিউক, মালয়েশিয়ার খাইরুল আনোয়ার মুহম্মদ ও ইতালির মাওরো নেসপলি। ‘ব্রেক থ্রু’ ক্যাটাগরিতে রোমানের সঙ্গে আছেন- যুক্তরাষ্ট্রের জেমস লুটজ, অ্যালেক্সিস রুইজ, দক্ষিণ কোরিয়ার আন সান, কলম্বিয়ার ভ্যালেন্টিনা অ্যাকোস্তা ও নরওয়ের আন্দ্রেস ফগস্ট্যাড।

বর্ষসেরা পুরুষ রিকার্ভ আর্চার নির্বাচিত করা হবে দর্শকদের অনলাইন ভোটিং ও প্যানেল বিশেষজ্ঞদের সমন্তিত ফলাফলের ভিত্তিতে। আর সেরা কোচ ও ব্রেক থ্র নির্বাচিত হবে প্যানেল বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে। পুরো জানুয়ারি মাসজুরেই দর্শকদের ভোট গ্রহণ চলবে। আগামী ৮ ফেব্রুয়ারি আর্চারি ওয়ার্ল্ড ২০১৯ সালের বর্ষসেরাদের নাম ঘোষণা করা হবে।