advertisement
আপনি দেখছেন

অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ১৬টা খেতাবের মধ্যে ১৩টাই রজার ফেদেরার আর নোভাক জোকোভিচের দখলে। গতকাল বৃহস্পতিবার মেলবোর্ন পার্কে নিজেদের ৫০তম সাক্ষাতে খেলতে নামেন এই দুই মহাতারকা। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে তাদের খেলা দেখতে স্টেডিয়ামে উপস্থিত হন হাজারও টেনিসপ্রেমী।

federer lost djokovic in australian open

যদিও লড়াইটা সেভাবে জমেনি বলে হতাশ হয়েছেন ভক্তরা। টেনিস ইতিহাসের অন্যতম বিখ্যাত এই প্রতিদন্ধী ম্যাচের ফল একতরফা ভাবেই গিয়েছে জোকোভিচের অনুকূলে ১০-৬। প্রথম সেটে ৪-১ গেমে এগিয়ে থাকা ফেদেরার'র জয়ের আশা ৬৩ মিনিটের মাথায় বিষাদে রূপান্তরিত হয়। দুজনের শেষ দেখায় লন্ডনে উইম্বলডন ফাইনালে জোকোভিচ-ফেদেরার মহাকাব্য রচিত হয়ছিল, মাত্র তিন মিনিটের জন্য সেই ম্যাচটির সময়কাল পাঁচ ঘণ্টার ঘর ছুঁতে পারেনি। কিন্তু আজ? আসরের সবচেয়ে প্রতীক্ষিত ম্যাচটি ১ ঘণ্টা ১৮ মিনিটেই শেষ!

অবশ্য এই হতাশার একটি কারণও আছে! সেমিফাইনালের আগের ৫ ম্যাচ মিলে ফেদেরার কোর্টে ছিলেন মোট ১২ ঘন্টা ৪৪ মিনিট। তার ওপর শেষ দুই ম্যাচ জয়ের জন্য তাকে যে অগ্নিপরীক্ষা দিতে হয়েছে সেটা সবরই জানা। যার ফলে ৩৮ বছর বয়সি ফেদেরার শরীরে ক্লান্তি এসে পড়াটাই স্বাভাবিক। আর ওপর কোয়ার্টার ফাইনালে কুঁচকিতে চোট পাওয়ার বুধবার অনুশীলনও করেননি। এ পরিস্থিতিতে অন্য কোন খেলোয়াড় হলে হয়তো ওয়াকওভার দিয়ে দিতো। কিন্তু ফেদেরার দেননি, আর এ জায়গাতেই সে সবার চেয়ে আলাদা।