advertisement
আপনি পড়ছেন

মার্কিন প্রেসিডেন্ট ক্ষমতায় এসেই সাত মুসলিম প্রধান দেশের বিরুদ্ধে যে ভিসা নিষেধাজ্ঞা জারি করেছেন তা ইসলামবিরোধী নয় বলে মন্তব্য করেছে সংযুক্ত আরব আমিরাত।

arab emarat foreign minister

বুধবার আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাত মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন তা মোটেও ইসলাম বিদ্বেষী নয় বরং যুক্তরাষ্ট্রের সার্বভৌম সিদ্ধান্ত।

বুধবার আবুধাবিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী এই মন্তব্য করেছেন। এ সময় তিনি সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠায় ট্রাম্পের প্রস্তাব নিয়েও আলোচনা করেছেন।

তিনি বলেন, 'সিরিয়ায় মানবিক সহায়তার উদ্দেশ্যে যদি আন্তর্জাতিক পৃষ্ঠপোষকতায় সামরিক নিরাপদ জোন তৈরি করা হয় তবে তা অবশ্যই গ্রহণযোগ্য প্রস্তাব। তবে এই ধারনার বাস্তবায়ন করার আগে যুক্তরাষ্ট্রকে এই বিষয়ে বিস্তারিত আলোচনায় বসতে হবে।'

শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান, ইরাক, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদানের নাগরিকদের জন্য ৯০ দিনের এবং শরণার্থীদের ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন। তবে সিরিয়ার শরণার্থীদের ক্ষেত্রে অনির্দিষ্টকালের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়।