advertisement
আপনি পড়ছেন

ভারত অধিকৃত কাশ্মির থেকে প্রশিক্ষণ শেষে কর্মস্থল বিহারে ফিরে যাওয়ার পথে পালিয়ে গেছেন ৫৯ জন আধাসামরিক বাহিনী সিআরপিএফ-এর নকশাল প্রতিরোধ স্কোয়াড কোবরা কমান্ডো।

indian comando

একমাসের বেশি সময় কাশ্মিরে থেকে প্রশিক্ষণ শেষে সোমবার রাতে শিয়ালদহ-জম্মু এক্সপ্রেস ট্রেনে করে বিহারে ফিরছিলেন ওই কমান্ডোরা। কিন্তু ফেরার পথে ট্রেনটি মুঘলসরাই স্টেশনে থামলে পালিয়ে যান তারা।

জানা গেছে, বিহারে পৌঁছালে বিভিন্ন মাওবাদী অধ্যুষিত এলাকায় ওসব জওয়ানদের মোতায়েন করা হতো।

একজন সিআরপিএফ কর্মকর্তা জানান, পালিয়ে যাওয়ার আগ পর্যন্ত তারা কিছুই জানতে দেননি। এই ঘটনায় দিল্লির সদর দফতর থেকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

২০১১ সালে আধাসামরিক বাহিনীতে নিয়োগ প্রাপ্ত এই কমান্ডোদের পালানোর ঘটনাকে 'অননুমোদিত অনুপস্থিতি' উল্লেখ করে সিআরপিএফ এক বিবৃতি প্রকাশ করে।

সেখানে লেখা হয়, কমান্ডোরা বিনা অনুমতিতে বাড়ি চলে গেছেন। অনুপস্থিত কমান্ডোদের অধিকাংশেরই বাড়ি বিহার ও উত্তর প্রদেশে। এই বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সিআরপিএফ-এর এক সিনিয়ন কর্মকর্তা বলেন, 'গত সোমবার দলটির গয়ায় ২০৫-কোবরা ইউনিটের হেড কোয়ার্টারে যোগ দেওয়ার কথা ছিল। মূলত নকশালদের প্রতিরোধ করার উদ্দেশ্যে দলটির সেখানে নিয়োজিত থাকার কথা ছিল।'

তিনি জানান, 'অনুপস্থিত কমান্ডোদের সঙ্গে যেসব প্রশিক্ষক ও হাবিলদারের সুসম্পর্ক হয়েছিল, তাদের মধ্যেও কয়েকজন সোমবার অনুপস্থিত ছিলেন। যোগাযোগ করা হলে পরদিন মঙ্গলবার কাজে আসবেন বলে জানান তারা।'