advertisement
আপনি পড়ছেন

মুসলিম প্রধান সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করলেও আদালতের আদেশে তা স্থগিত আছে। আদালতের এই আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যেতে পারবেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। কিন্তু সুপ্রিম কোর্টে যাওয়ার চিন্তা বাদ দিয়ে নাকি নতুন এক নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।

donald trump angry face

সাংবাদিকদের সঙ্গে আলাপ কালে ট্রাম্প আভাস দিয়েছেন, অভিবাসী ঠেকাতে নতুন এক নির্বাহী আদেশ জারি করতে পারে তার সরকার।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার সপ্তাহ না ঘুরতেই মুসলিম প্রধান সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। সাত দেশের মধ্যে সিরিয়ার নাগরিকদের অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেন তিনি। আর ইরান, ইরাকসহ অন্য ছয়টি দেশের নাগরিকদের নিষিদ্ধ করেন তিন মাসের জন্য। পাশাপাশি সব ধরনের শরণার্থীদের চার মাসের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেন তিনি।

নিম্ন আদালত এই নিষেধাজ্ঞার প্রতি স্থগিতাদেশ দিয়েছিলেন। পরে উচ্চ আদালতে আপিল করে ট্রাম্প প্রশাসন। সেটাও খারিজ করে দেওয়া হয়। উচ্চ আদালতের এই সিদ্ধান্তের পর টুইটারে নিজের ক্ষোভ ঝেড়েছিলেন ট্রাম্প। এবার আভাস দিলেন ফের আদালতে না গিয়ে নতুন এক নির্বাহী আদেশ জারি করতে পারেন।

যুক্তরাষ্ট্রে অভিবাসী ঠেকানোর প্রক্রিয়াকে ‘লড়াই’ হিসেবে উল্লেখ করে ট্রাম্প বলেছেন, ‘আমরা এই লড়াইয়ে জিতবো। কিন্তু দুর্ভাগ্যজনক ব্যাপার হচ্ছে, সময়টা একটু বেশি লাগছে। একেবারে নতুন আরেকটা আদেশ জারি করা থেকে শুরু করে আমাদের সামনে আরো অনেক পথই খোলা আছে।’