advertisement
আপনি পড়ছেন

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য বিশ্ববাসীর সামনে ফাঁস করে দিয়েছিলেন মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ-র সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। ওই ঘটনার পর থেকেই রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় নিয়ে আছেন তিনি। তবে এবার বুঝি নিশ্চিন্তে থাকার দিন শেষ হয়ে এলো।

edward snowden 01

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সম্পর্ক উষ্ণ করতে এনএসএ-র এই সাবেক গোয়েন্দা কর্মকর্তাকে আমেরিকায় ফেরত পাঠাতে পারে রাশিয়া। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এমনটাই জানিয়েছে।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ইতিহাসের সবচেয়ে ভয়াবহ ঘটনাটি ঘটান স্নোডেন। নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ব্যাপারটি সবার সামনে ফাঁস করে দেন তিনি। এরপর থেকেই স্নোডেন যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ানটেড ব্যক্তির তালিকায়। তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তাতে যুক্তরাষ্ট্রের আইনে তার ৩০ বছরের কারাদণ্ড হওয়া সম্ভব।

তথ্য ফাঁস করার পর থেকেই পালিয়ে বেড়াচ্ছিলেন স্নোডেন। একসময় থিতু হন রাশিয়ায়। গত মাসে ২০২০ সাল পর্যন্ত স্নোডেনকে রাশিয়ায় থাকার অনুমতি দেয়া হয়েছে।

এদিকে এনবিসি জানিয়েছে, স্নোডেনকে যুক্তরাষ্ট্রের কাছে ফিরিয়ে দেয়ার ব্যাপারে দুই দেশের কর্মর্তারা ইতোমধ্যেই বৈঠকে মিলিত হয়েছেন। তবে এই খবরটি অস্বীকার করেছেন রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ।