advertisement
আপনি দেখছেন

ভারতে হিন্দু ও মুসলিমদের শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে মুসলমানদের গরুর মাংস খাওয়ার অভ্যাস ত্যাগ করার আহ্বান জানিয়েছেন আজমীর শরীফের দরগার প্রধান দেওয়ান জয়নুল আবেদিন খান।

beef shop

খাজা মইনুদ্দিন চিশতির ২২তম বংশধর আধ্যাত্মিক এই নেতা ভারতীয় মুসলিমদের প্রতি বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিকে সম্মান জানিয়ে মুসলমানদের উচিত গরুর মাংস না খাওয়া।

আজমীর শরীফে খাজা মঈনুদ্দিন চিশতীর ৮০৫তম উরস বা মৃত্যুবার্ষিকী অনুষ্ঠিত হচ্ছে। উরসে দেয়া এক বক্তব্যে তিনি বলেন, আজকের এই বিশেষ দিনে আমি এবং আমার পরিবার বাকি জীবনে আর কখনোই গরুর মাংস খাবো না বলে অঙ্গীকার করছি।

এ সময় তিনি গোহত্যার শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ডের বিধানকেও উপযুক্ত মনে করেন এবং তাতে সমর্থন দেন। এছাড়া গরুকে জাতীয় প্রাণী হিসেবে ঘোষণার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি আহ্বান জানান তিনি।

দেওয়ান জয়নুল আবেদিন খান এমন এক সময়ে গরুর মাংস খাওয়ার অভ্যাস ত্যাগ করার আহ্বান জানালেন যখন পুরো ভারতজুড়ে ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী বিজেপি গোহত্যা এবং গোমাংস খাওয়া নিষিদ্ধ করতে শুরু করেছে।

উল্লেখ্য, হিন্দু ধর্মাবলম্বীদের কাছে গরু অত্যন্ত পবিত্র। ইতোমধ্যে ভারতের বেশ কয়েকটি রাজ্যে গরু হত্যা আইন করে নিষিদ্ধ করা হয়েছে।