advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোনও ধরনের যুদ্ধের জন্য প্রস্তুত বলে জানিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির সূত্র ধরে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ-র বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

north korea nuclear bomb new

এছাড়া উত্তর কোরিয়া জানিয়েছে, মার্কিন আগ্রাসন মোকাবিলার জন্য তাদের সশস্ত্র বাহিনী সব সময়ের জন্য প্রস্তুত। কোরিয়া উপদ্বীপে মার্কিন রণতরী মোতায়েনের প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া এমন হুঁশিয়ারি দিলো।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের বিবৃতিতে জানায়, কোরিয়া উপদ্বীপে মার্কিন রণতরী মোতায়েনের যে পদক্ষেপ নেয়া হয়েছে তাতে যদি কোনো ধরনের ধ্বংসাত্মক পরিস্থিতির সৃষ্টি হয় তার দায়ভার পুরোপুরি আমেরিকার।

উল্লেখ্য, সম্প্রতি কোরীয় উপসাগরে রণতরী মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি কার্ল ভিনসন স্ট্রাইক গ্রুপ নামের একটি রণতরী মোতায়েন করছে। যেটিতে একটি বিমানবাহী জাহাজসহ বেশ কয়েকটি যুদ্ধজাহাজ রয়েছে।

এদিকে উত্তর কোরিয়ায় পারমাণবিক হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র তাদের মিত্রদের জড়াবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, উত্তর কোরিয়া দায়িত্ব-জ্ঞানহীনভাবে ক্রমাগত পারমানবিক পরীক্ষা চালাচ্ছে এবং ক্ষেপণাস্ত্রের সংখ্যা বাড়িয়ে যাচ্ছে। এ সমস্যা মোকাবিলার জন্যই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।