advertisement
আপনি দেখছেন

২১ এপ্রিল বৃহস্পতিবার সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। উক্ত নির্দেশিকায় সৌদি আরবের শপিং মলগুলোতে কোন প্রবাসী চাকরি করতে পারবেন না বলে জানানো হয়। আগামীতে সেদেশের শপিংমলগুলোতে কেবল সৌদি নাগরিকরাই চাকরি করতে পারবেন বলে জানিয়েছে সৌদি প্রশাসন।

saudi arabia riyadh

খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশি শ্রমিকদের মধ্যে তুলনামূলক বেশি শিক্ষিত শ্রমিকেরা এই খাতে চাকুরি করেন। সৌদি মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত কার্যকর হলে কয়েক হাজার শিক্ষিত বাংলাদেশি শ্রমিক চাকুরি হারাতে পারেন।

২০৩০ সালের মধ্যে সৌদি নাগরিকদের বেকারত্বের হার ১১ দশমিক ৬ শতাংশ থেকে হ্রাস করে ৭ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যে কাজ করছে সৌদি সরকার। শুধুমাত্র জ্বালানি তেল নির্ভর অর্থনীতি এবং দক্ষশ্রমিক তৈরি করে দেশের বেকারত্ব কমানোর উপর জোর দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির শ্রম দপ্তরের মুখপাত্র খালেদ আবাল খাইল আরও জানিয়েছেন, 'এই ছাঁটাইকরণ প্রক্রিয়া কবে থেকে শুরু হবে, তা বাজারের পরিস্থিতির ওপর নির্ভর করছে। তবে রাতারাতি কর্মরত ব্যক্তিদের কর্মচ্যুত না করে নিজ নিজ সংস্থার চুক্তির মেয়াদ শেষ হওয়া অবধি তারা চাকরি করতে পারবে।'