advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের জঙ্গি বিমানবাহী যুদ্ধজাহাজ কার্ল ভিনসন আগামি কয়েক দিনের মধ্যে জাপান সাগরে পৌঁছাবে বলে জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তার বক্তব্যের মধ্য দিয়ে যুদ্ধজাহাজ কার্ল ভিনসনের গন্তব্য সম্বন্ধে একটি সঠিক ধারণা পাওয়া গেলো।

us navy ship

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের পক্ষ থেকে রণতরি বহরের গতিপথ বিষয়ক বিবরণীতে যুক্তরাষ্ট্রের মিথ্যাচারের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

মার্কিন প্রশাসন কৌশলে জানিয়েছিলো, মার্কিন রণতরি কার্ল ভিনসনের নেতৃত্বে আমেরিকার যুদ্ধজাহাজের বহর কোরীয় উপদ্বীপ বরাবর রওনা হয়েছে। তবে সেই সময় আসলে মার্কিন যুদ্ধজাহাজের বহর উল্টো দিকে অগ্রসর হচ্ছিল এবং ক্রমাগত কোরিয় উপদ্বীপ থেকে দূরে সরে যাচ্ছিল।

মার্কিন এই সামরিক বাহিনীর প্রশান্ত মহাসাগরীয় কমান্ড জানায়, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের বহর প্রথমে অস্ট্রেলিয়ার সঙ্গে পরিকল্পিত প্রশিক্ষণপর্বে অংশ নেয়। এরপর বহরটি নির্দেশনা মেনে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দিকে যাবে।

কার্ল ভিনসনের গন্তব্য নিয়ে নানা ধোঁয়াশা সৃষ্টির পর গতকাল ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বক্তব্যে একটু ধারনা পাওয়া গেলো। তিনি অস্ট্রেলিয়ার সিডনিতে সাংবাদিকদের সামনে বলেন, উত্তর কোরিয়া খুশি হওয়ার কিছুই নেই। আমাদের নৌবহর কয়েক দিনের মধ্যে জাপান সাগরে পৌঁছে যাবে।