advertisement
আপনি পড়ছেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নিজের শততম দিন পূর্তি উপলক্ষে আয়োজিত সমাবেশে গণমাধ্যমের উপরে ক্ষোভ ঝারলেন ডোনাল্ড ট্রাম্প। এ সময় তার নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপের জন্য নিজেকে পাশ এবং তা প্রকাশ না করার জন্য সাংবাদিকের ফেল বলে মন্তব্য করেছেন তিনি। 

donald trump 02

সাংবাদিকদের সমালোচনা করে তিনি বলেন, "আমার ১০০ দিবস পূর্তি উপলক্ষে বিভিন্ন সংবাদমাধ্যম যে কভারেজ দিয়েছে, তার জন্য তাদের ‘একটি বড়, মোটা, ফেল মার্ক’ দেওয়া উচিত।"

শনিবার যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে হ্যারিসবার্গ শহরে অনুষ্ঠিত ওই সমাবেশে সমর্থকদের উদ্দেশে ট্রাম্প জানান, তিনি একের পর এক নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করে যাচ্ছেন কিন্তু ‘ছন্নছাড়া’ কিছু সাংবাদিক সেগুলো তুলে না ধরে 'বাস্তবতার সাথে সম্পর্কহীন মিথ্যা সংবাদ' প্রকাশ করে চলছে।

নিজের প্রথম ১০০ দিন 'খুবই উত্তেজনাকর এবং উৎপাদনশীল’ দাবি করে ট্রাম্প জানান, বারাক ওবামার প্রশাসন সবকিছু 'অগোছালো' করে রেখেছিল। তিনি এই কয়েক দিনে প্রশাসন অনেকটা গুছিয়ে এনেছেন।

এ সময় গত দিনগুলোর নিজের প্রতিদিনের একটি কার্যতালিকা প্রকাশ করে জানান, প্রতিদিন তিনি ‘চুরি হয়ে যাওয়া চাকরি’ যুক্তরাষ্ট্রবাসীর কাছে ফিরিয়ে দেওয়া, শক্তির উৎস অনুসন্ধানের ওপর বাধ্যবাধকতা কমিয়ে আনা, কয়লার জন্য কথিত যুদ্ধ শেষ করা ও ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ চুক্তির মতো যেসব চুক্তি যুক্তরাষ্ট্রের জন্য লাভজনক না, সেগুলো বাতিল করা নিয়েই ব্যস্ত থাকেন।

হোয়াইট হাউসে অনুষ্ঠিত সাংবাদিকদের নৈশভোজে তিনি উপস্থিত থাকবেন না জানিয়ে ট্রাম্প উপহাস করে বলেন, ‘সাংবাদিকদের নৈশভোজ নিয়ে ওয়াশিংটনের গণমাধ্যমকর্মী এবং হলিউড তারকারা এখন নিজেদের সান্ত্বনা দেয়ার চেষ্টা করছে। কারণ আমি ছাড়া তাদের নৈশভোজটি হবে খুবই নীরস।’

এ সময় তিনি আরও বলেন, 'জলবায়ু পরিবর্তনের বিষয়ে আগামী দুই সপ্তাহের মধ্যে একটি বড় সিদ্ধান্ত জানানো হবে।' উল্লেখ্য, আগে তিনি জলবায়ু পরিবর্তনকে ভাঁওতাবাজি বলে উড়িয়ে দিয়েছিলেন এবং বলেছিলেন, যুক্তরাষ্ট্রকে তিনি প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরিয়ে নেবেন।