advertisement
আপনি পড়ছেন

ভারী বর্ষণে বিপর্যস্ত ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাইয়ের স্বাভাবিক জনজীবন। রাত থেকে বুধবার সকাল পর্যন্ত বৃষ্টিতে শহরের নিচু এলাকাগুলোতে পানি জমে গেছে। বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ, অফিসসহ অধিকাংশ দোকানপাট। বিঘ্নিত হয়েছে রেল ও বিমান চলাচল। দুর্বল ড্রেনেজ ব্যবস্থায় নাকাল পুরো মুম্বাই।

rain in mumbai 2017

জানা গেছে, মঙ্গলবার বিকেল থেকেই বৃষ্টি শুরু হয়। বুধবার সকালেও থামেনি সেই বৃষ্টি। কোমর পানি জমে জমে গেছে দক্ষিণ মুম্বাই, কান্দিভলি, বোরিভিলি, অন্ধেরি ও ভাণ্ডপ এলাকায়। এমন হাবুডুবু অবস্থার মধ্যেই দেশটি আবহাওয়া অফিস আগামী ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টি থামার কোন সুসংবাদ দিতে পারছে না।

বিমানবন্দর সূত্র জানিয়েছে, অতি বৃষ্টিতে বিমান চলাচল বিপজ্জনক হয়ে যাচ্ছে। বুধবার সকাল পর্যন্ত সময় পরিবর্তন করা হয়েছে ৫৬টি ফ্লাইটের। এর আগে গতকাল মঙ্গলবার স্পাইসজেট বোয়িং ৭৩৭ বিমানটি অবতরণের সময় দুর্ঘটনায় পতিত হয়। বৃষ্টি ভেজা রানওয়েতে বিমানটির চাকা কাদায় আটকে যায়। অল্পের জন্য রক্ষা পায় বিমানটি ১৮৩ জন যাত্রী। এরপর থেকেই কোন ধরণের ঝুঁকি নিচ্ছে না বিমান কর্তৃপক্ষ।

ভারী বৃষ্টিতে রেল চলাচলও ব্যাহত হচ্ছে। বুধবার সকাল থেকে দুর্ঘটনা এড়াতে কমপক্ষে ৫টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। মুম্বাই প্রশাসন স্কুল-কলেজ বন্ধ থাকার নির্দেশ দিয়েছে। মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বিনোদ তাওড়ে টুইটে শিক্ষার্থীদের নিরাপদে বাসায় থাকার নির্দেশ দিয়েছেন।