advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

ইরানের বিরুদ্ধে ইসরায়েল কোনো অপতৎপরতা চালালে তার উপযুক্ত জবাব দেওয়া হবে- এমন হুঁশিয়ারি অনেক বার দিয়েছে তেহরান। কিন্তু এবার আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে বিষয়টি অবহিত করলো হাসান রুহানির সরকার।

irans oil tankerইরানি তেলের জাহাজকে এস্কর্ট দিচ্ছে দেশটির যুদ্ধবিমান

দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ-রাষ্ট্রদূত ইসহাক আল-হাবিবি বলেছেন, ইসরায়েল যদি ইরানের তেলের জাহাজ আটকে দেয়ার জন্য কোনো রকমের ব্যবস্থা নেয়ার চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে জবাব দিতে মোটেই দ্বিধা করবে না তেহরান।

এর আগে গত ৬ মার্চ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হাইফা শহরে এক অনুষ্ঠানে বলেন, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান যদি তেল রপ্তানি অব্যাহত রাখে তাহলে তা আটকে দেয়া হবে।

নেতানিয়াহুর ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে ইরানের পক্ষ থেকে জাতিসংঘকে এমন বিষয় জানানো হলো। বিষয়টি নিয়ে এর আগেও ইরান তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

ইসরায়েল ইরানের বিরুদ্ধে শত্রুতাপূর্ণ ও উসকানিমূলক তৎপরতা চালাচ্ছে - এ বিষয়টি তুলে ধরতেও জাতিসংঘের প্রতি আহ্বান জানান ইসহাক আল-হাবিবি।

গতকাল মঙ্গলবার জাতিসংঘকে দেওয়া চিঠিতে ইরান বলেছে, নেতানিয়াহুর ওই হুমকি জাতিসংঘ সনদের সুস্পষ্ট লঙ্ঘন।

চিঠিতে ইরান জোর দিয়ে বলেছে, ইসরায়েলের শত্রুতামূলক পদক্ষেপের মুখে ইরান দ্রুত জবাব দেবে, যার অধিকার জাতিসংঘ সনদের ৫১ নম্বর অনুচ্ছেদ দিয়েছে।

sheikh mujib 2020