advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

ইরানের তেহরান বিশ্ববিদ্যালয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে বিবাহ উৎসব অনুষ্ঠিত হয়েছে। 'জান্নাত পর্যন্ত সহযাত্রী' স্লোগান সামনে রেখে গত ১১ই মার্চ ২২তম এ উৎসবে বিশ্ববিদ্যালয়েরই ৬০০ ছাত্রছাত্রী বিবাহবন্ধনে আবদ্ধ হন।

marrige in iran

ইরানের স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ২০১৯ সালে তেহরান বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রায় ১২ হাজার ছাত্রছাত্রীর বিবাহ বন্ধনে আবদ্ধ হন। মূলত ১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লব সংঘটিত হওয়ার পর দেশটির আলেমসমাজ তারুণ্যের নৈতিক উন্নতির প্রতি নজর রাখতে এমন কার্যক্রম হাতে নেন।

জানা গেছে, ইরানের বিশ্ববিদ্যালয়গুলোর জনপ্রিয় এই বিবাহ উৎসব বিগত প্রায় দুই যুগ ধরে অনুষ্ঠিত হচ্ছে। এই উৎসবে অর্থায়ন করে ইরানের সর্বোচ্চ নেতার অফিস ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংশ্লিষ্টরা বলছেন, একবিংশ শতাব্দীতে এসে বর্তমানের এই আধুনিক শিক্ষাব্যবস্থা অবিবাহিত ছেলেমেয়েদের পরস্পরের কাছাকাছি আসার সুযোগ করে দিয়েছে। ফলে যারা একসঙ্গে পড়াশোনা করছেন তারা পরস্পরের মধ্যে চিন্তাবিনিময়ের সুযোগ পাচ্ছেন। ফলে অনেক সময় একজনের আরেকজনের প্রতি ভালোলাগা বা ভালোবাসার সৃষ্টি হয়। যুবক-যুবতীদের নৈতিক অবক্ষয় রোধে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

sheikh mujib 2020