advertisement
আপনি দেখছেন

সিরিয়ার গোলান মালভূমিতে ইসরায়েলি দখলদারিত্বকে চূড়ান্তভাবে সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার আমেরিকায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনার শুরুতেই ট্রাম্প একটি ডিক্রিতে সই করেন।

trump nethaniahu

ওই ডিক্রি অনুযায়ী আমেরিকা গোলান মালভূমির ওপর ইসরায়েলের পূর্ণ সার্বভৌমত্বকে সমর্থন দিলো। ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের মধ্যকার ছয়দিনের যুদ্ধের সময় সিরিয়ার কাছ থেকে গোলানের দুই-তৃতীয়াংশ দখল করে নেয় ইসরায়েল। যাতে এ পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায় সমর্থন দেয়নি।

ডেইলি সাবাহ বলছে, এই ডিক্রিতে ট্রাম্পের আনুষ্ঠানিকতা মাত্র। কারণ গত ২১ মার্চ তিনি এক বিবৃতিতে বলেন, গোলানের ওপর ইসরায়েলের পূর্ণ নিয়ন্ত্রণকে সমর্থন দেওয়ার এখনই উপযুক্ত সময়। তার ওই ঘোষণার পর আন্তর্জাতিক সম্প্রদায় নানা প্রতিক্রিয়া দেখায়। কিন্তু তা উপেক্ষা করেই ট্রাম্প ডিক্রিতে সই করলেন।

খবরে বলা হচ্ছে, ট্রাম্পের এই সমর্থন আগামী নির্বাচনে নেতানিয়াহুকে ব্যাপক এগিয়ে রাখবে। আগামী ৯ এপ্রিল ইসরায়েলের জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে।

এদিকে, ট্রাম্পের এ্ই স্বীকৃতির পর নেতানিয়াহু বলেছেন, এটি ঐতিহাসিক ঘটনা। গোলান মালভূমি স্থায়ীভাবে ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকবে। ‘আমরা কখনও এটি (নিয়ন্ত্রণ) ছেড়ে দেব না।’

ট্রাম্পের উদ্দেশে নেতানিয়াহু বলেন, ‘আপনি এমন সময় এই ঘোষণা দিলেন যখন গোলান আমাদের নিরাপত্তার জন্য আগের যেকোনো সময়ের চেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।’