advertisement
আপনি দেখছেন

৯/১১ হামলার ঘটনায় হাত থাকার অভিযোগে ক্ষতিপূরণ হিসেবে ইরানের ১৬০ কোটি ডলারের সম্পদ বাজেয়াপ্ত করে হামলায় নিহতদের পরিবারকে দেয়ার অনুরোধ করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু দেশটির সে অনুরোধ প্রত্যাখ্যান করে বুধবার রায় দিয়েছে লুক্সেমবার্গের একটি আদালত।

luxemburgs clearstream company

রায়ে বলা হয়, ৯/১১ হামলার সঙ্গে ইরান সংশ্লিষ্ট- এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। এ সংক্রান্ত এক মামলায় ২০১২ সালে মার্কিন আদালতের দেয়া নির্দেশ আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

তবে লুক্সেমবার্গে আটকা পড়া ১৬০ কোটি ডলারের সম্পদ ইরানকে ফেরত দেয়া হবে কিনা, সে বিষয়ে পরে রায় দেয়া হবে বলে জানিয়েছে লুক্সেমবার্গের সংবাদমাধ্যমগুলো।

এর আগে ২০১২ সালে মার্কিন একটি আদালত রায় দেয় যে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ওই সন্ত্রাসী হামলায় ইরানের হাত ছিল। এজন্য হামলায় হতাহতদের ক্ষতিপূরণ হিসেবে বিদেশে থাকা ইরানের ৭০০ কোটি ডলারের সম্পদ বাজেয়াপ্ত করে অধিগ্রহণ করার নির্দেশ দেয়া হয়। কিন্তু কাঠামোগত দূর্বলতার কারণে ওই রায় এতদিন কার্যকর করা সম্ভব হয়নি।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে লুক্সেমবার্গের ‘ক্লিয়ারস্ট্রিম’ কোম্পানির কাছে ইরানের ১৬০ কোটি ডলারের সম্পদ আটকা পড়েছে। ওই সম্পদ বাজেয়াপ্ত করার অনুরোধ জানালে দেশটির সরকার করণীয় নির্ধারণে আদালতের শরণাপন্ন হয়।

এদিকে ওই হামলার সঙ্গে সংশ্লিষ্টতার পশ্চিমা অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে ইরান।