advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন কিছুই করেনি বলে উল্লেখ করেছে ওয়াশিংটন পোস্ট। মার্কিন এ গণমাধ্যমটিতে কলাম লিখতেন খাসোগি।

jamal khashoggi saudi

সোমবার ওয়াশিংটন পোস্টের এক মতামত প্রতিবেদনে বলা হয়েছে, হত্যাকাণ্ডের ৬ মাসেও ট্রাম্প প্রশাসন দায়ীদের জবাবদিহীর ব্যাপারে কিছুই করেনি।

গণমাধ্যমটি বলছে, এটা ব্যাপকভাবে মনে করা হয় যে, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নির্দেশেই খাসোগিকে হত্যা করা হয়। আর হত্যা মিশন চালান সৌদ আ-কাহতানি। অথচ সৌদি যুবরাজ ও কাহতানি অত্যন্ত স্বাধীনভাবে আরাম-আয়েশে জীবন-যাপন করছেন।

তবে গণমাধ্যমটি খাসোগি হত্যার নিন্দা জানানোয় বিশ্ব সম্প্রদায়ের প্রশংসা করেছে। ওই ঘটনায় অন্তত ৩৬টি দেশ জাতিসংঘের মানবাধিকার কমিশনে নিন্দা জানায় এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায়।

উল্লেখ্য, গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খুন হন জামাল খাসোগি। তিনি ছিলেন সৌদি রাজপরিবারের অন্যতম সমালোচক।

পোস্ট তাদের প্রতিবেদনে বলেছে, ‘নিরপেক্ষ প্রতিক্রিয়া দেখিয়ে ট্রাম্প প্রশাসন আইন লঙ্ঘন করছেন। যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্যতা ও কর্তৃত্বকে উপেক্ষা করছেন।’

sheikh mujib 2020