advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের বিচ্ছেদের ঘটনা ঘটতে যাচ্ছে এবার। বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ও তার স্ত্রী ম্যাকেনজি আলাদা হচ্ছেন। তাদের এ বিচ্ছেদের রফা হচ্ছে ৩৫০০ কোটি ডলার বা তিন লাখ কোটি টাকায়। এছাড়া ম্যাকেনজি পাচ্ছেন অ্যামাজনের শতকরা ৪ ভাগ শেয়ার।

jeff bezos and mackenzie

এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, জেফ বেজোস ও ম্যাকেনজির এই বিচ্ছেদ বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল হিসেবে দেখা হচ্ছে। এর ফলে অ্যামাজনের শেয়ার ভাগাভাগি হচ্ছে। তবে ওয়াশিংটন পোস্ট পত্রিকার শেয়ার, মহাকাশ ভ্রমণ কোম্পানি ব্লু অরিজিনের শেয়ার ছেড়ে দিচ্ছেন ম্যাকেনজি।

এর আগে সবচেয়ে বড় অঙ্কের বিচ্ছেদের পরিমাণ ছিল ৩৮০ কোটি ডলার। আর্ট বিষয়ক ডিলার অ্যালেক ওয়াইল্ডেনস্টেইন ও তার স্ত্রী জোসিলিনের মধ্যে ওই বিচ্ছেদ হয়েছিল। তাদের সে বিচ্ছেদের রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়ছেন জেফ বেজোস ও ম্যাকেনজির।

jeff bezos and mackenzie 1

আলোচিত এ বিচ্ছেদ নিয়ে গণমাধ্যমে নানা ধরনের রসালো কাহিনী ও গুজব ছড়িয়েছে। তবে এবার বিষয়টি নিয়ে প্রথমবারের মতো মুখ খুলেছেন ম্যাকেনজি। এ মাসেই টুইটারে যোগ দিয়ে বিচ্ছেদের কথা জানালেন তিনি।

ম্যাকেনজি লিখেছেন, ‘জেফ বেজোসের সঙ্গে বিবাহের ইতি ঘটানোর সময় এসেছে। এজন্য সব প্রক্রিয়া শেষ করে এনেছি। তবে পারস্পরিক সমর্থনের জন্য ধন্যবাদ।’

১৯৯৪ সালে গাঁটছাড়া বাঁধেন জেফ বেজোস ও ম্যাকেনজি। দীর্ঘ ২৫ বছরের দাম্পত্য জীবনে তাদের চার সন্তান রয়েছে।

অনলাইন ব্যবসায় শীর্ষ প্রতিষ্ঠান অ্যামাজন প্রতিষ্ঠার পর প্রথম দফায় নিয়োগ পাওয়া কর্মীদের মধ্যে প্রথমজন হলেন ম্যাকেনজি। এ প্রতিষ্ঠানে জেফ বেজোসের শতকরা ১৬.৩ ভাগ শেয়ার রয়েছে। এর শতকরা ৭৫ ভাগের শেয়ার থাকছে তার হাতেই। তবে যে শেয়ার ম্যাকেনজিকে ছাড়া হচ্ছে, তাতে তিনি জেফের বিরুদ্ধে ভোট দেয়ার ক্ষমতা পাবেন।

sheikh mujib 2020