advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 14 মিনিট আগে

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন ডেভিড ম্যালপাস। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে ম্যালপাসকে দেশটির অর্থ মন্ত্রণালয়ে নিয়োগ দেয়া হয়। সেই ম্যালপাসকেই বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্টকে হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

world bank

গতকাল শুক্রবার বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিষদ সর্বসম্মতিক্রমে তাকে ১৩তম প্রেসিডেন্ট হিসেবে সম্মতি দেয়। আগামী মঙ্গলবার থেকে পাঁচ বছরের জন্য আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পালন শুরু করবেন তিনি। 

প্রসঙ্গত, ফেব্রুয়ারিতেই ট্রাম্প বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে ম্যালপাসের নাম ঘোষণা করেন। তখনই থেকেই তাকে নিয়ে চলছে নানা বিতর্ক। বিশ্ব ব্যাংকের মতো গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানে তার চূড়ান্ত  মনোনয়ন সেই বিতর্কে আরো নতুন মাত্রা যোগ করেছে।

বিশ্ব ব্যাংকের এই শীর্ষ পদে ম্যালপাসকে বহাল রাখা কতটা যৌক্তিক তা নিয়ে ইতোমধ্যেই বেশ কয়েকজন অর্থনীতিবিদ প্রশ্ন তুলেছেন। সেইসঙ্গে তার দায়িত্ব গ্রহণ নিয়ে অনেকেই বেশ চিন্তিত হয়ে পড়েছেন।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে বিশ্বব্যাংক এবং আইএমএফের কঠোর সমালোচক হিসেবে পরিচিত ম্যালপাস। চীনের মতো দেশকে কম ঋণ দেয়া উচিত বলে এক সময় মন্তব্য করেন তিনি। এমনকি চীনকে ঋণ দেয়ার ক্ষেত্রে সরাসরি বিরোধিতাও রয়েছে তার। 

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ার জিম ইয়ং কিম ২০১২ সাল থেকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০১৭ সালে দ্বিতীয় মেয়াদেও তিনি নির্বাচিত হন। কিন্তু গত ৭ জানুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন কিম। যা কার্যকর হয় ১ ফেব্রুয়ারি থেকে। এর পর থেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছিলেন বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিয়েভা।

sheikh mujib 2020