আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 21 মিনিট আগে

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের লোকসভা নির্বাচনের তিন দিন আগে ইশতেহার ঘোষণা করেছে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ইশতেহারে ফের ক্ষমতায় গেলে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ করার দৃঢ় অঙ্গীকার করেছে ভারতের ক্ষমতাসীন এই দলটি। সোমবার কট্টর হিন্দুত্ববাদী দলটির প্রকাশিত নির্বাচনী ইশতেহারে এই অঙ্গীকার করা হয়। 

modi menifesto

ইশতেহারে ঘোষণা করা হয়, 'বিজেপি যদি ফের ক্ষমতায় আসে তাহলে সংবিধান অনুসারেই অযোধ্যায় রাম মন্দির নির্মাণ করা হবে।' এছাড়া জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার অঙ্গীকার করেছে ভারতের এই ক্ষমতাসীন দলটি। 

ইশতেহার প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সভাপতি অমিত শাহসহ দলের শীর্ষ নেতারা। ঘোষিত ইশতেহারকে নির্বাচনী প্রতিশ্রুতি নয়, ‘সংকল্পপত্র’ বলছে বিজেপি। ইশতেহারে ২০২০ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করারও প্রতিশ্রুতি দিয়েছে দলটি।

দলটির সভাপতি অমিত শাহ বলেন, 'বিগত পাঁচ বছরে প্রধানমন্ত্রী মোদি দেশের উন্নয়নের জন্য অত্যন্ত কার্যকর ৫০টি বড় সিদ্ধান্ত নিয়েছেন। মোদি দেশকে পাল্টে দিয়েছেন।'

অর্থমন্ত্রী অরুন জেটলি বলেন, 'সরকার ‘অগ্রগতির পথ ত্বরান্বিত করতে চায়’।' তিনি গত ফেব্রুয়ারিতে বিতর্কিত কাশ্মিরে আত্মঘাতী বোমা হামলায় ৪০ জন ভারতীয় সেনা নিহতের পর পাকিস্তানি জঙ্গি ক্যাম্পে ভারতীয় বিমান বাহিনীর হামলার কথা উল্লেখ করেন।

এর আগে গত সপ্তাহে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে প্রধান বিরোধী দল কংগ্রেস। হিন্দু জাতীয়তাবাদী বিজেপি ‘জাতিকে বিভক্ত’ করতে কাজ করছে বলে অভিযোগ করে দলটি।