advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

আমেরিকার নানা নিষেধাজ্ঞা ও হুমকি-ধামকি উপেক্ষা করেই মহাকাশে তিনটি স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা নিয়েছে ইরান। দেশটির চলতি ফার্সি বছরেই এসব স্যাটেলাইট সম্পূর্ণভাবে দেশীয় নকশা ও পরিকল্পনায় তৈরি করা হয়েছে।

irani space satallite

মহাকাশ কর্মসূচির বিরুদ্ধে মার্কিন সরকার হুঁশিয়ারি দেয়া সত্ত্বেও ইরান এ পরিকল্পনা বাস্তবায়ন করবে বলে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে।

ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ আজারি জাহরোমি সুইজারল্যান্ডের জেনেভা শহরে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের শীর্ষ সম্মেলনের অবকাশে গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন বলে খবর দিয়েছে পার্সটুডে।

তিনি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণ কর্মসূচি থেকে তেহরান মোটেই পিছপা হবে না। স্যাটেলাইট কর্মসূচির আড়ালে ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করছে বলে আমেরিকা যে অভিযোগ করে আসছে তাও প্রত্যাখ্যান করেন ইরানের ওই মন্ত্রী।

মন্ত্রী বলেন, সাটেলাইট বহন করার জন্য ইরান বর্তমানে যে রকেট তৈরি করছে তা কোনো গোপন কিছু নয়। কারণ ইরান যদি কোনো ক্ষেপণাস্ত্র কর্মসূচি হাতে নিতে চায় তাহলে তা প্রকাশ্যেই করে থাকে।

ইরান নতুন করে যে তিনটি স্যাটেলাইট মহাকাশে পাঠানোর পরিকল্পনা করছে সেগুলো হচ্ছে নাহিদ-১, নাহিদ-২ এবং পার্স-১।

sheikh mujib 2020