advertisement
আপনি দেখছেন

১০৪ বছর বয়সী কুনওয়ার বাই-এর কর্ম আবেগাপ্লুত করে তুলেছিলো মোদিকে। তাই সমস্ত নিয়ম কানুনের বেড়াজাল ভেঙ্গে ওই বৃদ্ধার পা ছুঁয়েই সালাম করে বসলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

modi kunware bai

ভারতের ছত্তিশগড় রাজ্যের ধর্মতলীর কোটবাড়ি গ্রামে বাস কুনওয়ার বাই-এর। বাড়িতে কোনো পাকা টয়লেট না থাকায় প্রাকৃতিক ক্রিয়াকর্ম সারতে হতো ঝোপেঝাড়ে। কিন্তু শেষ বয়সে এসে যেনো সম্বিত ফিরলো বৃদ্ধার। নিজের পালে থাকা ৮-১০টি ছাগল বিক্রি করে দিয়ে বাড়িতে নির্মাণ করলেন পাকা টয়লেট।

এরপর গ্রামের অন্যদের বোঝাতে শুরু করলেন কুনওয়ার বাই। নিজের বাড়ির টয়লেট দেখিয়ে তিনি গ্রামবাসীকে বোঝান এর গুরুত্ব সম্পর্কে। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় এখন গ্রামের প্রতি বাড়িতে রয়েছে পাকা টয়লেট।

এই খবর গিয়ে পৌঁছে নরেন্দ্র মোদির কানে। তিনি তখন রাজন্দগাঁওয়ে কুররুভাট গ্রামে ‘রুবান মিশন’ উদ্বোধনে ব্যস্ত। খবর শুনেই এই বৃদ্ধার সাথে দেখা করার ইচ্ছা করেন মোদি।

কুনওয়ার বাই-এর সাথে দেখা করার পর মোদি বলেন, এটি হচ্ছে ভারতের তৃণমূল পর্যায়ে সবচেয়ে বড় পরিবর্তন। তিনি বলেন, এই নারী কোনোদিন টিভি দেখেন নি, পত্রিকা পড়েন নি। কিন্তু কোনো না কোনোভাবে পরিচ্ছন্ন ভারত বিষয়ক মিশনের কথা তাঁর কানে পৌঁছেছে।

মোদি বলেন, আমাকে মিডিয়াতে তুলে ধরার কোনো প্রয়োজন নেই। বরং আমি বলবো, আপনার এই নারীর কীর্তিগাঁথা সারা দেশে ছড়িয়ে দিন। এরপর তিনি কুনওয়ার বাই-এর পা ছুঁয়ে সালাম করেন।

 

আপনি আরও পড়তে পারেন

আমেরিকার নতুন পরমাণু ক্ষেপনাস্ত্র 'মিনিটম্যান'

সিরিয়ায় গাড়িবোমা বিস্ফোরণ অর্ধশত নিহত

ভারতের হরিয়ানায় চলছে বিক্ষোভ, নিহত ১২

sheikh mujib 2020