advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 34 মিনিট আগে

জাতিসংঘের সাধারণ পরিষদের তৃতীয় অধিবেশনে ‘ফিলিস্তিনি জনগণের স্ব-সংকল্পের অধিকার’ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে কানাডা। যেখানে ইসরায়েল, যুক্তরাষ্ট্রসহ প্রশান্ত মহাসাগরীয় ৫টি দ্বীপ দেশ এ প্রস্তাবের বিরোধিতা করেছে। তাছাড়া গত ১০ বছর ধরে ধারাবাহিকভাবে ইসরায়েলের পক্ষে ভোট দিয়েছিল দেশটি।

canada president justin trudeauকানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

অধিবেশনের শুরুতে ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের জন্য একটি "ন্যায়বিচার, দীর্ঘস্থায়ী ও ব্যাপক শান্তি নিষ্পত্তি" করার আহ্বান জানিয়ে প্রস্তাবটি উত্থাপন করে ফিলিস্তিন, উত্তর কোরিয়া, জিম্বাবুয়েসহ আরো কয়েকটি দেশ। এসময় প্রস্তাবটির পক্ষে যুক্তরাজ্য ও জার্মানিসহ মোট ১৪৮ টি দেশ ভোট দেয়।

কয়েকদশক ধরে ফিলিস্তিনের ভূখণ্ড দখল করে আসছে ইসরায়েল। এটিকে স্পষ্টভাবে ‘দখল’ হিসেবে উল্লেখ করেছে প্যালেস্টাইন অঞ্চল। এদিকে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র ফিলিস্তিনিদের বাড়িঘর ও জায়গা দখলকে বৈধ বলে ঘোষণা দিয়েছে।

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ক্রিস্টায়না ডড ইসরায়েল টাইমসকে বলেন, কানাডা মধ্যপ্রাচ্যে ন্যায়বিচার ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ। এ কারণে ফিলিস্তিনিদের অধিকার আদায়ে ট্রুডো সরকারের সমর্থন থাকবে।

এদিকে, ফিলিস্তিনিদের অধিকারের বিরোধিতা করায় ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেছেন খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বলেন, যুক্তরাষ্ট্র তাদের অবস্থান পরিবর্তন করায় মধ্যপ্রাচ্যের আঞ্চলিক স্থিতিশীলতা ব্যাহত হবে।

sheikh mujib 2020