advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর দেশটির ইতিহাসে প্রথমবারের মতো কার রেসিংয়ে অংশ নিয়েছেন রিমা জুফালি নামের এক যুবতী। সম্প্রতি দেশটির রাজধানী রিয়াদের বাইরে দিরিয়ায় শুরু হওয়া জাগুয়ার আই-পেস ই ট্রফিতে অংশ নিয়েছেন ২৭ বছর বয়সী জেদ্দার এ বাসিন্দা। খবর বার্তা সংস্থা এএফপি।

rima jufali 2সৌদি আরবের ইতিহাসে প্রথমবার কার রেসিংয়ে অংশ নেয়া জেদ্দার রিমা জুফালি

শুক্রবার থেকে শুরু হওয়া এই কার রেসিং প্রতিযোগিতায় জুফালি ইতোমধ্যে তার নিজের দক্ষতার প্রদর্শন করেছেন। শনিবার তিনি প্রতিযোগিতায়ও অংশ নেন।

কালো ও সবুজ রঙের জাগুয়ার আই-পেসে বসা জুফালি বলেন, সৌদি সরকার গত বছর নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়। এরপর থেকে পেশাগত এই প্রতিযোগিতায় অংশ নেয়ার কথা চিন্তা করেন তিনি। এটা নারীদের জন্য চমৎকার একটি সুযোগ।

rima jufaliসৌদি আরবের ইতিহাসে প্রথমবার কার রেসিংয়ে অংশ নেয়া জেদ্দার রিমা জুফালি

তিনি আরো বলেন, অনেক নারীই মনে করেন গাড়ি চালানো খুবই ঝুঁকিপূর্ণ কাজ। অনেকের আবার এটি শেখার কোন সুযোগ নেই। সৌদি আরবের মতো একটি দেশে তো রেসিংয়ে অংশ নেয়া দুঃসাধ্য ব্যাপার। তবে তিনি সেটি করতে পেরে খুবই খুশি ও আনন্দিত।

প্রসঙ্গত জুফালি জন্মগ্রহণ করেন সৌদি আরবের জেদ্দায়। তবে তার বড় হয়ে ওঠা এবং শিক্ষাজীবন কেটেছে যুক্তরাষ্ট্রে। সেখানেই হাতেখড়ি হয় গাড়ি চালানোর। বর্তমানে তিনিই সৌদি আরবের একমাত্র নারী রেসার যিনি প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য সরকার থেকে অনুমতিপত্র পেয়েছেন। দেশটিতে কোন কার রেসিংয়ে অংশ নিতে হলে এ অনুমতিপত্রটি বাধ্যতামূলক।

sheikh mujib 2020