advertisement
আপনি দেখছেন

পেঁয়াজের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গের কলকাতায়। রোববার কলকাতার বাজারগুলোতে ভালো মানের পেঁয়াজ ১০০ টাকায় ও নিম্নমানের পেঁয়াজ ৯০ টাকা ধরে বিক্রি হয়েছে। যা গত সপ্তাহে ৭০ টাকায় বিক্রি হয়েছিল।

india gives onionকলকাতায় বেড়েছে পেঁয়াজের দাম

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, কয়েকমাস আগেও রাজ্যটির খুচরা বাজারে ৩৫ থেকে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি হয়েছে। যা ক্রমশই সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।

জানা যায়, রাজ্যটিতে পেঁয়াজের উৎপাদন কম। ফলে চাহিদা মেটানোর জন্য মহারাষ্ট্র, কর্নাটক ও অন্ধ্রপ্রদেশ থেকে পেঁয়াজ আনা হয়। তবে এবছর দেশটিতে ভারী বৃষ্টির কারণে পেঁয়াজের ফলন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। যার প্রভাবে দেশের অধিকাংশ রাজ্যতেই পণ্যটির দাম বেড়ে যায়।

এদিকে দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে দেশটির রাষ্ট্রীয় সংস্থা এমএমটিসির মাধ্যমে বিদেশ থেকে এক লাখ টন পেঁয়াজ আমদানি করা হবে বলে ঘোষণা করেছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাশ পাসোয়ান।

আমদানির বিষয়ে ইতোমধ্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা ছাড়পত্র দিয়েছে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও পেঁয়াজ আমদানির জন্য উৎসাহিত করবে সরকার।

sheikh mujib 2020