advertisement
আপনি দেখছেন

সৌদি জোটের অবরোধের মধ্যেই নতুন বার্তা দিতে আজ সোমবার কাতার সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন বিষয় নিয়ে দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে আলোচনা করবেন তিনি।

erdogan sheikh tamimএরদোয়ান ও শেখ তামিম

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় কয়েকটি দেশ ছোট রাষ্ট্র কাতারের ওপর অবরোধ চাপিয়ে দেয়ার পর থেকে তুরস্কের সঙ্গে দেশটির সম্পর্ক ক্রমাগতভাবে ঘনিষ্ঠ হচ্ছে। এরদোয়ানের এ সফর সৌদি জোটকে নতুন বার্তা দেবে বলেই মনে করছেন কূটনীতিকরা।

তুর্কি প্রেসিডেন্টের দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, কাতারের আমির শেখ তামিমের আমন্ত্রণে তুরস্ক-কাতার সর্বোচ্চ কৌশল কমিটির পঞ্চম বৈঠকে অংশ নেবেন এরদোয়ান। তার এ সফরে তুরস্ক ও কাতারের মধ্যে সব ক্ষেত্রে সহযোগিতা আরো জোরদার করা হবে। আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়েও মতবিনিময় করবেন দুই দেশের শীর্ষ নেতা।

প্রসঙ্গত, ২০১৬ সালের জুলাই মাসে তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান হওয়ার পরই প্রথম কোনো বিশ্ব নেতা হিসেবে এরদোয়ানকে ফোন করে সমর্থন জানান কাতারের আমির শেখ তামিম। পরের বছর ২০১৭ সালে কাতারের আমিরকে উৎখাতে দেশটির বিরুদ্ধে অবরোধ ও সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরবসহ কয়েকটি আরব দেশ। তখন জরুরি খাদ্যসহ অন্যান্য সামগ্রী পাঠিয়ে কাতারের পাশে দাঁড়ায় তুরস্ক।

সর্বশেষ গত ৯ অক্টোবর সীমান্তবর্তী সিরিয়ায় কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুর্কিবাহনীর সামরিক অভিযানেও আঙ্কারার প্রতি সমর্থন দেয় দোহা। যদিও সৌদি আরবসহ অন্যান্য আরব দেশ তুর্কি এ অভিযানের নিন্দা জানায়।