advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

সম্প্রতি ভারতের মন্ত্রিসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে সানা ইলতিজা। তিনি বলেন, 'ভারত মুসলিমদের দেশ নয়।' মুসলিম সম্প্রদায়ের মানুষদের কোনঠাসা করতেই বিজেপি সরকার এই বিতর্কিত বিল পাশ করেছে।

sana iltiza

বুধবার ভারতের মন্ত্রিসভায় এই বিল পাশ করার পর পরই পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান মেহবুবা মুফতির টুইটারে এসব কথা লেখেন ইলতিজা। গত ৫ আগষ্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ সুবিধা সংবিধান থেকে বাতিল করে বিজেপি সরকার। ওই দিনই আটক করা হয় মেহবুবা মুফতিকে। এরপর থেকে তার টুইটার অ্যাকাউন্টটি পরিচালান করছেন ইলিতজা।

টুইট বার্তায় তিনি লেখেন, 'ভারত সরকারের উদ্দেশ্য পরিষ্কার এবং অশুভ। তারা দেশের একমাত্র মুসলিম অধ্যুষিত রাজ্যের জনতত্ত্ব বদলে নিতে চায়। মুসলিমদের শক্তি এতটাই তারা খর্ব করে দিতে চায় যাতে তারা নিজেদের দেশেই দ্বিতীয় শ্রেণির নাগরিক হয়ে থাকে। আসলে মুসলিমদের কোনো দেশ নেই।’

উল্লেখ্য, বুধবার দেশটির কেন্দ্রিয় মন্ত্রিসভায় নাগরিক সংশোধনী বিল পাশ করে বিজেপি সরকার। বিলে বলা হয়, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে যেসব অমুসলিমরা (হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, শিখ, জৈন্য ও পার্সি) ভারতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন, তাদের নাগরিকত্ব দেবে দেশটির সরকার। তবে মুসলিমদের ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।

sheikh mujib 2020