advertisement
আপনি দেখছেন

ভারতের গুজরাটের সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনায় রাজ্যটির তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে দায়মুক্তি দেয়া হয়েছে। বুধবার এ মামলায় করা নানাবতী কমিশনের রিপোর্টটি রাজ্য বিধানসভায় পেশ করা হয়। সেখানে বলা হয়েছে, মোদির বিরুদ্ধে কোনো অভিযোগের সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

naendra modi indiaভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

রিপোর্টে স্পষ্টভাবে বলা হয়েছে, ২০০২ সালে সংঘঠিত ওই দাঙ্গায় রাজ্যের কোনো মন্ত্রীর হাত রয়েছে, এমন কোনো সত্যতা কিংবা প্রমাণ পাওয়া যায়নি। তবে পুলিশের বিরুদ্ধে সেসময় দাঙ্গা নিয়ন্ত্রণে অপারগতা প্রকাশ করা ও প্রয়োজনীয় ব্যবস্থা না নেয়ার প্রমাণ পাওয়া গেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গুজরাটের ওই হানাহানির ঘটনায় ২০১৪ সালে অবসরপ্রাপ্ত বিচারপতি জিটি নানাবতী এবং অক্ষয় মেহতা তাদের চূড়ান্ত রিপোর্ট জমা দিয়েছিলেন। এর পাঁচ বছর পর বুধবার রিপোর্টটি গুজরাট বিধানসভায় পেশ করা হয়।

প্রসঙ্গত, ২০০২ সালে গুজরাটের গোধরায় ট্রেনে আগ্নিকাণ্ডে ৫৯ জন মানুষ নিহত হয়। এরপরই রাজ্যটির বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়ে যায়। সেসময় এ ঘটনায় এক হাজারেরও বেশি মানুষ নিহত হন। যাদের বেশিরভাগই ছিল মুসলমান।

পরবর্তীতে এ দাঙ্গা সৃষ্টিতে উস্কানি দেয়ার অভিযোগ ওঠে রাজ্যটির তৎকালীন সরকার এবং মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে। অভিযোগে উল্লেখ করা হয়, সাম্প্রদায়িক হিংসা নিয়ন্ত্রণে তিনি যথাযথ ব্যবস্থা গ্রহণ করেননি।