advertisement
আপনি দেখছেন

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেছেন, ‘যতদিন আমি বেঁচে আছি, ততদিন বাংলায় এনআরসি, ক্যাব জারি করতে দেব না।’ সোমবার এক বিক্ষোভ মিছিল শেষে বিজেপি সরকারকে উদ্দেশ্য করে তিনি এসব কথা বলেন।

nrc momta kolkataপশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (বা থেকে তৃতীয়)

মমতা বন্দোপাধ্যায় বলেন, ‘এই আইন প্রত্যাহার করার আগ পর্যন্ত রাজপথে শান্তিপূর্ণ আন্দোলন চলবে। ওরা রাজ্য সরকার ফেলে দিতে পারে, কিন্তু আমরা আত্মসমর্পণ করব না। আইন জারি করতে হলে, তা আমার মৃতদেহের ওপর দিয়ে করতে হবে।’

তিনি বলেন, এটা কোনো ধর্মীয় আন্দোলন নয়। এই আন্দোলন বাংলার সংস্কৃতি ও সব ধরনের মানুষের। ধর্মের ভিত্তিতে বিভাজন করা তৃণমূল পছন্দ করে না। কারণ ধর্ম যার যার হলেও এই বাংলা সবার।

মোদি সরকারের সমালোচনা করে তিনি বলেন, ধর্মের ভিত্তিতে তারা দেশকে বিভাজনের দিকে ঠেলে দিচ্ছে। নাগরিকত্ব সংশোধনী আইন তাদের এ উদ্দেশ্যেরই প্রতিফলন।

এ সময় বিক্ষোভকারীদের হিংসাত্মক আন্দোলন থেকে সরে আসার আহ্বান জানিয়ে মমতা বলেন, ‘ট্রেন, পোস্ট-অফিসে কেউ আগুন দেবেন না। পথ অবরোধ করবেন না।’

আনন্দবাজারের খবরে বলা হয়, এদিন বিক্ষোভ মিছিলে তৃণমূল কর্মী-সমর্থকরা ছাড়াও কয়েক লক্ষ সাধারণ মানুষ, সমাজকর্মী এবং সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেরা মমতার সঙ্গে যোগ দেন।

sheikh mujib 2020