advertisement
আপনি দেখছেন

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে দেশটি ক্ষেপণাস্ত্র মোতায়েত করেছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। পাশাপাশি বিষয়টি নিয়ে সতর্কবার্তা জানিয়ে জাতিসংঘকে চিঠিও দিয়েছে ইসলামাবাদ। খবর আল-জাজিরা।

indian missaile 1

বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি জানান, ভারত তাদের অধিকৃত জম্মু-কাশ্মিরে যে মানবাধিকার লঙ্ঘন করেছে, সে বিষয়টি থেকে আর্ন্তজাতিক মহলের দৃষ্টি অন্যদিকে ঘোরাতেই তারা পাকিস্তানের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পরিকল্পনা করছে।

দেশটির এমন পরিকল্পনা ধ্বংসাত্মক উল্লেখ করে পাক পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, নয়াদিল্লির এমন তৎপরতা গোটা দক্ষিণ এশিয়ায় উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি করছে। তাই ভারত সরকার কর্তৃক গৃহীত এমন পদক্ষেপের প্রতিক্রিয়া জানাতে জাতিসংঘকে আহ্বান জানান তিনি।

ভারত সরকার ক্ষেপণাস্ত্রটি জম্মু-কাশ্মিরের হিমালয় অঞ্চলে মোতায়েন করেছে বলে দাবি করেন শাহ মাহমুদ কোরেশি।

উল্লেখ্য গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বিশেষ সুবিধা ৩৭০ ধারা সংবিধান থেকে বাতিল করে দেশটির সরকার। পাশাপাশি জম্মু-কাশ্মির ও লাদাখকে আলাদা আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবেও ঘোষণা করা হয়। সেখানকার বাসিন্দারা যেনো এর বিরুদ্ধে প্রতিবাদ না করতে পারে তাই অঞ্চলটিতে আগের দিনই ইতিহাসের কঠোরতম নিরাপত্তা পরিস্থিতি জারি করে মোদি সরকার। বন্ধ করে দেয়া হয় সেখানকার ল্যান্ডফোন, মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এ ঘোষণার আগে ও পরে আটক করা হয় রাজনৈতিক নেতাসহ বহু কাশ্মিরিকে।

sheikh mujib 2020