advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের গ্রন্থাগারের প্রবেশপথে ইসলাম ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআনের ন্যায়বিচার সম্পর্কে একটি আয়াত তুলে ধরা হয়েছে। সেখানে ন্যায়বিচারের উদাহরণ হিসেবে ইস্পাতের সাইনবোর্ডে খোদাই করে লিপিবদ্ধ হয়েছে সূরা নিসার ১৩৫ নম্বর আয়াত।

harvard quran

এর মাধ্যমে বোঝানো হয়েছে, আয়াতটি ন্যায়বিচারের ক্ষেত্রে অত্যন্ত ইতিবাচক একটি দৃষ্টান্ত। ন্যায়বিচারের ব্যাপারে কোরআনের এই বাণীকে উৎকৃষ্ট উদাহরণ মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ফটকের খোদাই করা সূরা নিসার ১৩৫ নম্বর আয়াতটি হলো-

‘হে বিশ্বাসীগণ! তোমরা ন্যায়বিচারে অটল থাকো। তোমরা আল্লাহর সন্তুষ্টির জন্য সাক্ষ্য দেবে। সত্য বলার কারণে যদি তোমার নিজের ক্ষতি হয় অথবা মা-বাবা বা আত্বীয়ের ক্ষতি হয়, তবুও সত্য সাক্ষ্য দেবে। বিচারপ্রার্থী দুইপক্ষ ধনী কিংবা গরীব যাই হোক না কেনো তোমরা সত্যের পক্ষেই সাক্ষ্য দেবে। তোমাদের চেয়ে আল্লাহ তায়ালা তাদের বেশি কল্যাণ চান। লোভের বশবর্তী হয়ে কিংবা প্রবৃত্তির তাড়নায় ন্যায়বিচার থেকে দূরে সরে যেও না। যদি প্যাঁচানো কথা বলো কিংবা সত্যকে ঘুরিয়ে বলো এ জন্য যে- তোমার পক্ষ জিতে যাবে, তাহলে মনে রেখো আল্লাহ তায়ালা ভেতর-বাইরের সব গোপন খবর স্পষ্টভাবে জানেন।’

sheikh mujib 2020