advertisement
আপনি দেখছেন

কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে যে আলোচনা চলছিল তা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন সাবেক তালেবান নেতা ও আফগান সর্বোচ্চ শান্তি পরিষদের সভাপতি সাইয়্যেদ আকবার আগা। তিনি বলেন, দোহায় মার্কিন বিশেষ প্রতিনিধির সঙ্গে তালেবান প্রতিনিধিদলের চলমান বৈঠক স্থগিত করা হয়েছে। খবর পার্সটুডে।

taliban us talks stalled

আকবার আগা বলেন, আফগানিস্তানে সহিংসতা বন্ধের জন্য যুক্তরাষ্ট্র তালেবানদের প্রতি যে আহ্ববান জানিয়েছে তা প্রত্যাখ্যান করায় দু'পক্ষের আলোচনা বন্ধ হয়েছে।

দোহা আলোচনা এমন সময় স্থগিত করা হলো যখন আফগানিস্তানের গজনি প্রদেশে একটি মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তালেবান বিমানটি ভূপাতিত করার দাবি করলেও যদিও যুক্তরাষ্ট্র তা অস্বীকার করছে।

taliban us talks stalled02

তালেবান প্রতিনিধিদলের প্রধান সাইয়্যেদ আকবার আগা আরো বলেন, মার্কিন বিশেষ প্রতিনিধি জালমাই খালিলজাদ আলোচনা স্থগিত হওয়ার পরপরই দোহা ত্যাগ করেছেন। সেখান থেকে তিনি আফগানিস্তানের রাজধানী কাবুল অথবা বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস এ যেতে পারেন।

এর আগেও তালেবান হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার পর তালেবান ও মার্কিন কূটনৈতিকদের মধ্যকার আলোচনা স্থগিত হয়েছে। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে এ পর্যন্ত ১১ দফা বৈঠক করেছে তালেবান ও যুক্তরাষ্ট্র। কিন্তু কোনো ফলাফল আসেনি এসব বৈঠক থেকে।