advertisement
আপনি দেখছেন

চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসের (করোনাভাইরাস) সংক্রমণ ঠেকাতে দেশটিতে প্রচলিত কাগুজে নোট পুড়িয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে বেইজিং সরকার। সম্প্রতি দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর ফ্যান ইয়েফেইয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

yuan note

বলা হয়, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ৬০ হাজার কোটি ইউয়ান নষ্ট করে ফেলার সিদ্ধান্ত নিয়েছে চীনের কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে ইতোমধ্যে দেশটির প্রতিটি ব্যাংকে নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, দেশের কোথাও কোন ব্যাংকে আর কাগজের মুদ্রা গ্রহণ করা হবে না। আগামী ১৪ দিনের মধ্যে জীবাণুমুক্ত নতুন নোট বাজারে ছাড়া হবে। আপাতত পুরাতন নোট বিশেষ করে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত এলাকার হাসপাতাল ও বাজারে ব্যবহৃত কাগজের মুদ্রা মানুষের কাছ থেকে সংগ্রহ করে কেন্দ্রীয় ব্যাংকে রাখা হবে। এর পরিবর্তে মানুষের হাতে তুলে দেওয়া হবে নতুন নোট।

china central bank

এদিকে চীন সরকারের এমন সিদ্ধান্তে দেশটিতে চরম অর্থ সংকট দেখা দিতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। কারণ, দেশটিতে করোনা আক্রান্ত এলাকার বাসিন্দারা যেসব কাগজের নোট ব্যবহার করছিলেন সেগুলো আর গ্রহণ করবে না ব্যাংক। এক কথায় এসব নোট অকেজো হয়ে পড়বে।

তবে ফ্যান ইয়েফেই জানিয়েছেন, পুরাতন নোট বাতিলের ফলে সাধারণ মানুষের কোন অর্থাভাব হবে না। কারণ পুরাতন নোট সংগ্রহ করে নতুন নোট বাজারে ছাড়া হবে।

উল্লেখ্য, চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৭৪ জনে। সংক্রমিত হয়েছেন আরো ৭০ হাজার ৫৪৮ জন। এছাড়া দেশটির বাইরে বিশ্বব্যাপী এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ জন। সংক্রামিত হয়েছেন আরো ৭৭৮ জন।