advertisement
আপনি দেখছেন

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ নিরসনের নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ডিল অব দ্য সেঞ্চুরি প্রত্যাখ্যান করলো পাকিস্তান। এ বিষয়ক একটি প্রস্তাব পাশ হয়েছে দেশটির জাতীয় সংসদের উচ্চকক্ষ সিনেটে।

ppakistan senate

প্রস্তাবে বলা হয়, ট্রাম্পের প্রস্তাবিত কথিত শান্তি চুক্তিতে ফিলিস্তিনি জনগণকে অপমানজনকভাবে আত্মসমর্পণের ব্যবস্থা করা হয়েছে।

গত সোমবার ১০৪ আসন বিশিষ্ট সিনেটে এ প্রস্তাব উত্থাপন করেন পাকিস্তান জামায়াতে ইসলামির সিনেটর মুশতাক আহমদ খান। প্রস্তাবে ফিলিস্তিনি সংকটের শান্তিপূর্ণ সমাধানে জোর দেয়া হয়। তাছাড়া সমস্যা সমাধানে জাতিসংঘ সাধারণ পরিষদ এবং নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব পর্যালোচনা করার দাবি জানানো হয়।

উত্থাপিত প্রস্তাবে সার্বভৌম ফিলিস্তিনি গঠনের কথা বলা হয়েছে যাতে করে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ফিলিস্তিনিরা তাদের মাতৃভূমিতে ফিরতে পারে। পাশাপাশি পশ্চিম তীরে যেসব বসতি গড়ে উঠেছে তা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। তাই আইনসঙ্গত ব্যবস্থা নিয়ে সেসব বসতির বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

pakistan senate passes resolution against trump plan

প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রকাশ করেন। ১৮১ পৃষ্ঠার ওই পরিকল্পনা প্রস্তাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে। সেখানে ফিলিস্তিনিদের সুযোগ-সুবিধার কথা তেমন বলা হয়নি।

প্রস্তাব উত্থাপনের পর তা প্রত্যাখায়ন করেন ফিলিস্তিন প্রধানমন্ত্রী মাহমুদ আব্বাস। এর পর আরব লীগ, ওআইসি ও ইউরোপীয় ইউনিয়ন প্রস্তাবটি প্রত্যাখ্যান করে। এ ছাড়া তুরস্ক ও ইরানসহ বেশ কয়েকটি দেশ প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছে। প্রতিবাদ জানিয়েছে রাশিয়াও।