advertisement
আপনি দেখছেন

ভারতের উত্তরপ্রদেশে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভে পুলিশের গুলিতে কোনো প্রতিবাদকারী নিহত হয়নি বলে দাবি করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেন, নিজেদের গুলিতে বিক্ষোভকারীরা নিজেরাই নিহত হয়েছে। গতকাল বুধবার রাজ্যসভায় আদিত্যনাথ এসব কথা বলেন।

adityanath123

ভারতে সিএএ বিরোধী আন্দোলনে সবচেয়ে বেশি দমনপীড়নের শিকার হয়েছে উত্তর প্রদেশের বিক্ষোভকারীরা। গত ২০ ও ২১ ডিসেম্বর সেখানে বিক্ষোভের সময় সহিংসতায় অন্তত ২২ জন নিহত হয়।

এ বিষয়ে রাজ্যের বিজনর জেলার এক পুলিশ কর্মকর্তা বলেন, বেশিরভাগ নিহতই আগ্নেয়াস্ত্রের আঘাতে মারা গেছেন। আত্মরক্ষারর্থে বিক্ষোভের সময় তিনিও একজনকে গুলি করে হত্যা করেছেন।

এ প্রসঙ্গে বুধবার আদিত্যনাথ বলেন, ডিসেম্বরে বিক্ষোভের সময় যে সহিংসতা হয়েছে তাতে পুলিশের ভূমিকা প্রশংসনীয়। কারণ ওইদিনের পর রাজ্যে আর বিক্ষোভ হয়নি।

তিনি আরো বলেন, বিক্ষোভের সময় জনতার ভিড়ে কিছু দুর্বৃত্ত গুলি চালানো শুরু করে। এতে বিক্ষোভে অংশ নেয়া সাধারণ মানুষ ও কিছু দুর্বৃত্ত মারা গেছে। পুলিশের গুলিতে কেউ মরেনি।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, তার সরকার কোনোভাবেই বিক্ষোভের বিরুদ্ধে নয়। গণতান্ত্রিক বিক্ষোভে সব সময় তার সমর্থন থাকে। কিন্তু কেউ যদি গণতান্ত্রিক আন্দোলনকে ঢালস্বরূপ ব্যবহার করে পরিস্থিতি উত্তপ্ত করতে চায় এবং বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করতে চায়, তাহলে তাকে সে ভাষাতেই জবাব দেয়া হবে।