advertisement
আপনি দেখছেন

ব্রিটিশ রাজপরিবারের দায়িত্ব থেকে অব্যাহতি নিতে যাচ্ছেন প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। আগামী ৩১ মার্চ রাজপরিবারের এই দুই সদস্য নিজেদের দায়িত্ব থেকে অব্যাহতি নিবেন। সম্প্রতি হ্যারি-মেগানের মুখপাত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

harry meghan

প্রতিবেদনে বলা হয়, আগামী ৩১ মার্চ থেকে রানীর পক্ষে হ্যারি-মেগান আর ব্রিটিশ রাজপরিবারের দায়িত্ব পালন করবেন না। তবে তাদের পদত্যাগপত্র জমা দেওয়ার পর তা এক বছর পর্যন্ত পর্যবেক্ষণে থাকবে।

জানা যায়, চলতি ফেব্রুয়ারি মাসের শেষের দিকে যুক্তরাজ্যে আসবেন হ্যারি ও তার স্ত্রী। এরপর মার্চ পর্যন্ত দেশটির ছয়টি অনুষ্ঠানে অংশ নেবেন তারা।

প্রসঙ্গত, ব্রিটিশ রাজপরিবারের এই দুই সদস্য চলতি বছরের শুরুর দিকে ঘোষণা দেন, তারা আর রয়েল হাইনেস (এইচআরএইচ) উপাধি ব্যবহার করবেন না। পাশাপাশি রাজপরিবারের দায়িত্ব পালনের জন্য সরকারি কোনো অর্থও গ্রহণ করবেন না।

এ সময় এক বিবৃতিতে হ্যারি-মেগান জানান, তারা অনেক চিন্তা-ভাবনা করেই এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। রাজপরিবারের দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার পর তারা কিছু সময় ব্রিটেনে এবং বাকি সময় উত্তর আমেরিকায় কাটাবেন।

এদিকে, হ্যারি-মেগানের এমন সিদ্ধান্তে রীতিমতো হতাশ হয়েছে ব্রিটিশ রাজপরিবার।