advertisement
আপনি দেখছেন

ভারতের বেঙ্গালুরুতে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে আন্দোলনের অংশ হিসেবে আয়োজিত মঞ্চে উঠে পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দিলেন এক ভারতীয় তরুণী। পরে অমূল্য নামের ওই তরুণীকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেপ্তার করে পুলিশ।

pakistan zindabad slogan girl

জানা যায়, সে সময় মঞ্চে উপস্থিত ছিলেন হায়দ্রবাদের মুখ্যমন্ত্রী ও অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (মিম) নেতা আসাদউদ্দিন ওয়াইসি। অমূল্য যখন মঞ্চে উঠে স্লোগান দেয়া শুরু করেন তখন আসাদউদ্দিনসহ অন্যরা তাকে বাধা দেয়ার চেষ্টা করেন।

ভারতীয় গণমাধ্যম বলছে, শুক্রবার ‘সেভ কনস্টিটিউশন’ ব্যানারে আয়োজন করা হয়েছিল সিএএ বিরোধী প্রতিবাদ মঞ্চের। সেখানে উঠেই ওই তরুণী মাইকে বলা শুরু করে পাকিস্তান জিন্দাবাদ। স্লোগান দেয়ার সময় মঞ্চের অন্য প্রান্তে অবস্থান করছিলেন আসাদউদ্দিন। স্লোগান শোনার সঙ্গে সঙ্গে তিনি তরুণীকে বাধা দেয়ার চেষ্টা করেন। এ সময় তরুণীর কাছ থেকে মাইক্রোফোন কেড়ে নিতে যেয়েও ব্যর্থ হন তিনি।

এরপর অন্যান্য নেতাদের সহযোগিতায় মাইক্রফোনটি কেড়ে নেওয়া হয়। কিন্তু তারপরও দমে যাননি অমূল্য। বিনা মাইকেই মঞ্চে দাঁড়িয়ে বক্তব্য দিতে শুরু করেন। এ সময় তাকে কয়েকবার ভারত জিন্দাবাদ বলতেও শোনা গেছে। এরপর পুলিশ তাকে সেখান থেকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

বেঙ্গালুরুর সিনিয়র পুলিশ অফিসার বি রমেশ বলেন, তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪এ (দেশদ্রোহিতা), ১৫৩এ এবং বি ধারায় মামলা দায়ের করা হয়েছে। পরে তার জামিন আবেদন খারিজ করে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী সোমবার আদালতে তার জামিন শুনানি হবে।

এ বিষয়ে আসাদউদ্দিন ওয়াইসি ওই তরুণীর বক্তব্যের বিরোধিতা করে বলেন, আমি এই বক্তব্যের নিন্দা জানাচ্ছি। তার সঙ্গে আমার কোনো যোগাযোগ নেই। আমরা ভারতের পক্ষে। কোনোভাবেই শত্রু দেশকে সমর্থন করে কোনো স্লোগানকে আমরা সমর্থন করি না।