advertisement
আপনি দেখছেন

চীনের বাইরে ২৮টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এ বছর বিশ্বের এয়ারলাইন্স কোম্পানিগুলোর দুই হাজার ৯৩০ কোটি ডলারের বেশি ক্ষতি হতে পারে বলে ধারণা করেছে আন্তর্জাতিক এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশেন (আইএটিএ)।

corona airlines

গত বৃস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রাদুর্ভাব হওয়া করোনাভাইরাসের কারণে আকাশপথে সারাবিশ্বের অন্তত ৪ দশমিক ৭ শতাংশ যাত্রী পরিবহন কমে গেছে। ফলে এয়ারলাইন্স কোম্পানিগুলো তাদের ফ্লাইট সংখ্যা কমাতে বাধ্য হয়েছে। আর এর ফলে আয় কমেছে তাদের।

এর আগে এ বছরের শুরুর দিকে আইএটিএ জানিয়েছিল, প্রতিবছরের মতো এ বছরও আকাশপথে যাত্রীর চাহিদা বাড়বে। তবে বৃহস্পতিবার সেই বক্তব্য পরিবর্তন করে সংস্থাটি জানায়, ২০০৮-০৯ সালের অর্থনৈতিক সংকটের পর থেকে গত এক দশকে এ বছরই প্রথমবারের মতো আকাশপথে যাত্রী পরিবহন কমেছে।

সংস্থাটি ধারণা করছে, এ বছর শুধু এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এয়ারলাইন্স কোম্পানিগুলোর আয় কমবে ২ হাজার ৭৮০ কোটি ডলার। আর এশিয়ার বাইরের এয়ারলাইন্স কোম্পানিগুলোর ক্ষতি হবে দেড় শ কোটি ডলার। সব মিলিয়ে চলতি বছর আকাশপথে যাত্রী পরিবহনে সারাবিশ্বে ক্ষতি হবে ২ হাজার ৯৩০ কোটি ডলারের বেশি।

এ ছাড়া চলতি বছর চীনা এয়ারলাইন্সগুলো অভ্যন্তরীণ বিমান চলাচলেই ১ হাজার ২৮০ কোটি ডলার ক্ষতির সম্মুখীন হবে বলে ধারণা করছে আইএটিএ।

সংস্থাটির মহাপরি‌চালক ও প্রধান নির্বাহী আলেকজাঁদ্র দ্য জুনিয়াক বলেন, কোভিড-১৯ এর কারণে চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক থাকা দেশগুলোর অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়ছে। বিশেষ করে বিমান সংস্থাগুলোতে তীব্র মন্দা দেখা দিয়েছে। তাই এ বছর এয়ারলাইন্স কোম্পানিগুলোর জন্য 'খুব কঠিন একটি বছর' হতে চলেছে।