advertisement
আপনি দেখছেন

মালয়েশিয়ার ক্ষমতাসীন পাকাতন হারাপন জোট দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ার ইব্রাহীমের নাম প্রস্তাব করেছে। তিনি জোটের শরীক পিওপলস জাস্টিস পার্টির (পিকেআর) সভাপতি। আজ বুধবার তার নাম প্রস্তাব করা হয় বলে জানিয়েছে আল-জাজিরা।

anowar ibrahim nominated as pm of malaysia

গত কয়েক দিন ধরেই দেশটিতে একটি রাজনৈতিক সঙ্কট চলছে। এর মধ্যেই সোমবার মাহাথির মোহাম্মদ দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।  

জানা যায়, ড. মাহাথিরের সঙ্গে আনোয়ার ইব্রাহিমের রাজনৈতিক বিরোধিতা কয়েক দশকের। এ বিরোধিতা চরম রূপ নেয়ায় পদত্যাগ করেন মাহাথির। তবে তিনি পদত্যাগ করলেও কয়েক ঘণ্টার ব্যবধানে দেশটির রাজা তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

এদিকে, বুধবার এক বিবৃতিতে মাহাথির বলেন, আমার কাজের জন্য সবার কাছে ক্ষমাপ্রার্থী। একজন মানুষ হিসেবে আমার ভুল হতেই পারে। আমার পদত্যাগ যদি ভুল হয়ে থাকে তাহলে আপনারা আমাকে ক্ষমা করে দিবেন। নতুন প্রধানমন্ত্রী তার দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত আমি আমার উপর যে দায়িত্ব দেয়া হয়েছে তা পালন করে যাব। অন্তর্বর্তী সরকারে কোনো রাজনৈতিক হস্তক্ষেপ থাকবে না। তাদের কোনো এজেন্ডা বাস্তবায়ন করতে দেয়া হবে না। সরকার শুধু মালয়েশিয়ার জনগণের জন্য কাজ করে যাবে।

মাহাথিরের বিরোধিতা করে মনোনীত আনোয়ার বলেন, মালয়েশিয়ার রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করার জন্যে মাহাথির দায়ী। গতকাল মঙ্গলবার তাকে (মাহাথির) পাকাতন হারাপনের পক্ষ থেকে আলোচনার জন্য ডাকা হলেও তিনি তাতে রাজি হননি। তার পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় জোট সিদ্ধান্ত নিয়েছে আমাকে পরবর্তী প্রধানমন্ত্রীর পদের জন্য মনোনয়ন দিবে।

তিনি আরো বলেন, মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ সিদ্ধান্ত নিবেন কে হবে আগামী প্রধানমন্ত্রী। তিনি মনোনীত প্রার্থীদের থেকে প্রধানমন্ত্রী বেছে নিবেন।

আল-জাজিরা বলছে, এর আগে মালয়েশিয়ার ২২২ জন পার্লামেন্ট সদস্যের সঙ্গে আলোচনা করেছেন দেশটির রাজা। সেখানে তিনি সংসদ সদস্যদের জিজ্ঞাসা করেন, তারা কি নতুন নির্বাচন চায় নাকি তাদের পছন্দের কাউকে প্রধানমন্ত্রী নিযুক্ত করবেন।

আলোচনায় অনেক সংসদ সদস্য মাহাথিরকে পুনর্বহালের কথা বলেছেন। তাই এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না কে হতে যাচ্ছেন মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী।

sheikh mujib 2020